গির্জা কিনে মসজিদ বানাল উইঘুর মুসলিমরা

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩২ পিএম


গির্জা কিনে মসজিদ বানাল উইঘুর মুসলিমরা

গির্জা কিনে কানাডায় মসজিদ বানাল উইঘুর মুসলিমরা। ছবি : সংগৃহীত

উইঘুর মুসলিমরা কানাডার টরন্টো শহরের একটি বিখ্যাত গির্জা ক্রয় করেছে। প্রাচীন এই গির্জাটি কিনে তারা সেটিকে মসজিদে রূপান্তর করেছে। আনাদোলু এজেন্সিতে প্রকাশিত প্রতিবেদনে এমন খবর জানা গেছে।

টরন্টোর প্রাচীন এই গির্জাটি ১৮৭৩ সালে নির্মাণ করা হয়। ট্রয় নগরীর গির্জাকে তুর্কি উইঘুর ইসলামিক কালচারাল সেন্টারে পরিবর্তন করেছে এখন। এখান থেকে ইসলামের বাণী প্রচারে কাজ করা হবে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বেড়েছে মসজিদের সংখ্যা

সম্প্রতি আনাদোলু এজেন্সিকে কানাডার উইঘুর তুর্ক অ্যাসোসিয়েশনের মহাসচিব ইতিবার আরতিশ বলেন, ঐতিহাসিক গির্জাটি ক্রয় করে মসজিদ ও সামাজিক প্রতিষ্ঠানে রূপান্তর করা হয়। টরন্টো শহরে বসবাসরত তুর্কি-উইঘুররা দীর্ঘদিন ধরে একটি সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের অপেক্ষায় ছিলেন। এবার তাদের আশা পূরণ হয়েছে। আগামী রমজান মাসে এ মসজিদটি উদ্বোধন করা হবে।

প্রসঙ্গত, পূর্ব তুর্কিস্তান আগে স্বাধীন ছিল। যেটা বর্তমানে ঝিংঝিয়াং নামে অধিক পরিচিত। সেখানকার সিংহভাগ অধিবাসী মুসলিম। তাদের উইঘুর বলা হয়ে থাকে। ১৯৪৯ সাল থেকে চীন অঞ্চলটি নিয়ন্ত্রণ করছে। সেখানে মুসলিমদের ওপর চীন সরকারের সীমাহীন নির্যাতন ও অবর্ণনীয় যন্ত্রণা সব সময় চলছে। বৈশ্বিক প্রতিবাদ ও সমালোচনা সত্ত্বেও চীন তাদের ওপর নির্যাতন বন্ধ করেনি। বরং বেশি করে বাড়িয়েছে। সেখানে সাংবাদিকদেরও প্রবেশ নিষেধ বলে বিভিন্ন সংবাদমাধ্যমে বিষয়টি এসেছে।

বেসরকারি জরিপ মতে ৩০ মিলিয়ন মুসলিমের বসবাস ঝিংঝিয়াং বা পূর্ব তুর্কিস্তানে। এদের মধ্যে ২৩ মিলিয়ন উইঘুর রয়েছে। অবশ্য বেসরকারি পরিসংখ্যান মতে এ অঞ্চলে ১০০ মিলিয়নের বেশি মুসলিম বসবাস করে।

Link copied