যে দোয়া পড়লে জান্নাতে গাছ রোপণ হয়

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

১১ অক্টোবর ২০২১, ১১:৩৯ এএম


যে দোয়া পড়লে জান্নাতে গাছ রোপণ হয়

প্রতীকী ছবি

জান্নাত মুমিনের চিরস্থায়ী নিবাস। অনন্ত সুখের অনিঃশেষ ঠিকানা। যারা একবার জান্নাতে প্রবেশ করবে, তারা আর সেখান থেকে বের হবে না। তাদের জীবন ও সুখ-প্রশান্তি কখনো ফুরাবে না। তাই যে জান্নাত যত উন্নত করে তৈরি করে নেবে, সে আখিরাতে তত সুখে ও সমৃদ্ধিতে থাকবে।

আমরা পৃথিবীতে নিজের আবাস্থল যেভাবে নিজের মতো করে তুলতে চাই, জান্নাতের কিছু বিষয়ও আমাদের করার সুযোগ রয়েছে। আল্লাহ তাআলা তার নবী (সা.)-এর মাধ্যমে আমাদের সেই সুযোগের সন্ধান দিয়েছেন।

জাবের (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি পড়ে, তার জন্য জান্নাতে একটি খেজুর বৃক্ষ রোপণ করা হয়।’ (তিরমিজি, হাদিস : ৩৪৬৪)

আরও পড়ুন : বেশি সওয়াব লাভের দোয়া

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন- একদিন তিনি গাছ রোপন করছিলেন। ইতোমধ্যে আল্লাহর রাসুল (সা.) সেখান দিয়ে যাওয়ার সময় বললেন, আবু হুরায়রা! তুমি কী রোপন করছো? আমি বললাম, একটা গাছ। তখন রাসুল (সা.) বলেলেন, ‘এরচেয়ে উত্তম গাছ রোপন সম্পর্কে আমি কি তোমাকে বলব? তুমি সুবহানাল্লাহ, ওয়াল হামদুলিল্লাহ, ওয়া লাইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার এই জিকিরগুলো বলবে। তাহলে প্রতিটি জিকিরের বিনিময়ে তোমার জন্য জান্নাতে একটি করে বৃক্ষ রোপন করা হবে।’ (সহিহুল জামে, হাদিস : ২৬১৩)

আল্লাহ আমাদের হাদিস অনুযায়ী আমল আমল করার এবং জান্নাতে উচ্চ মর্যাদা লাভের তাওফিক দান করুন। আমিন।

Link copied