চুল দেখা গেলে নারীদের নামাজ হবে কি?

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

১৫ জানুয়ারি ২০২২, ১১:১৩ এএম


চুল দেখা গেলে নারীদের নামাজ হবে কি?

প্রতীকী ছবি

আমি শুনেছি নামাজের ভেতরে মহিলাদের মাথা ঢেকে রাখা ফরজ। কিন্তু কিছু ওড়না আছে এতটা পাতলা, যা দ্বারা মাথা ঢাকার পরও মাথার চুল স্পষ্টভাবে দেখা যায়। কোনো নারী যদি এ ধরনের ওড়না পরে নামাজ পড়ে তাহলে কি তার নামাজে কোনো সমস্যা হবে?

এই প্রশ্নের উত্তর জানার আগে জেনে নেওয়া ভালো যে, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ। সর্বাবস্থায় নামাজ আদায় প্রতিটি মুমিনের ওপর অত্যাবশক। কেউ অসুস্থ হয়ে গেলেও নামাজ আদায় করতে হবে। তবে নামাজ আদায়ের ধরনে তখন ভিন্নতা আসে।

নামাজ আদায়ে কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হয়। না হয়— হয়ত নামাজ নষ্ট হয়ে যায় কিংবা নামাজে কোনো ত্রুটি ও অসম্পূর্ণতা প্রকাশ পায়।

উপরে উল্লেখিত প্রশ্নের উত্তর হলো- এমন পাতলা ওড়না, যা পরার পরও মাথার চুল দেখা যায়— তা মাথায় দিয়ে নামাজ পড়লে নামাজ সহিহ হবে না। তাই ওড়না এমন মোটা হওয়া আবশ্যক, যা মাথায় দিলে চুল দেখা যায় না।

আরও পড়ুন : নারীরা মাথার চুল কাটতে পারবে কি?

তথ্য সূত্র : আল-মাবসুত, সারাখসি : ১/৩৪; বাদায়েউস সানায়ি : ১/৫১৪; খুলাসাতুল ফাতাওয়া : ১/৭৩; তাবয়িনুল হাকায়েক : ১/২৫২; আল-বাহরুর রায়েক : ১/২৬৮; রাদ্দুল মুহতার : ১/৪১০

প্রশ্নটি করেছেন : ফারিহা আক্তার, উত্তরা, ঢাকা

ঢাকা পোস্টের ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। জীবনঘনিষ্ঠ ও দৈনন্দিন আমল সম্পর্কিত যেকোনো লেখা ও প্রশ্ন পাঠাতে মেইল করুন : [email protected]

Link copied