বার্সেলোনা কীভাবে টাকা ওড়াচ্ছে, ভেবে পাচ্ছেন না ক্লপ

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৬ আগস্ট ২০২২, ১১:১৬ এএম


বার্সেলোনা কীভাবে টাকা ওড়াচ্ছে, ভেবে পাচ্ছেন না ক্লপ

বার্সেলোনার ছেড়া পকেট থেকে কীভাবে এত কড়কড়ে নোট বের হচ্ছে, সেটার কোনো কূলকিনারা করতে পারছেন না লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। দলবদলের বাজারে আর্থিক সংকটে থাকা বার্সেলোনার অর্থের ঝনঝনানি দেখে এই প্রশ্ন তুলেছিলেন বায়ার্ন মিউনিখ কোচ ইউলিয়ান নাগেলসম্যানও। এবার অলরেডদের গুরু ক্লপও বার্সেলোনার দুহাত খুলে খরচের রহস্য হাতড়ালেন।

সম্প্রতি কিকারের সঙ্গে এক সাক্ষাৎকারে বার্সেলোনার ভূতুড়ে কোষাগার নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ক্লপ, ‘আমি এটা (বার্সেলোনা কীভাবে দলবদলের বাজারে এত অর্থ খরচ করছে) বুঝি না। আমার কাছে টাকা না থাকলে আমি খরচ করা বন্ধ করে দিই। আমার ক্রেডিট কার্ডে আগে দু’বার এমন হয়েছে। আমি অন্য ফুটবল ফ্যানদের মতোই দেখছি, আমিও কিছুই বুঝতে পারছি না।’

আরও পড়ুন >> ভারতকে নিষিদ্ধ করল ফিফা

দলবদলের বাজারে খরচের জন্য টাকা কোনো দৈবী মাধ্যমে পায়নি বার্সেলোনা। বরং নিজেদের সম্পদের এবং ভবিষ্যৎ মুনাফার ক্ষেত্র নির্দিষ্ট সময়ের জন্য বিক্রি করে অর্থ জোগাড় করেছে তারা। টিভি স্বত্বের এক-চতুর্থাংশ ২৫ বছরের জন্য এবং ক্লাবের স্টুডিওর ৪৯ ভাগ বেচে দিয়ে দলবদলের বাজারে খরচের জন্য মূলধন জোগাড়ের সঙ্গে ক্লাবের পূর্বের দেনা মেটানো এবং নতুন খেলোয়াড়দের নিবন্ধনের কাজও সেরেছে কাতালান ক্লাবটি।

এভাবে সম্পদ বেচে দিয়ে সংকট নিরসনের বিষয়টি ভালো পরিণতি বয়ে আনে না বলে মত ক্লপ। এক্ষেত্রে নিজের সাবেক ক্লাবের উদাহরণ টেনে এই জার্মান কোচ বলেন, ‘আমার জানা মতে, এর আগে বরুশিয়া ডর্টমুন্ড ছিল একমাত্র ক্লাব যারা নিজেদের স্টেডিয়াম এবং অন্যান্য স্বত্ব অগ্রিম বেচে দিয়েছিল। শেষ মুহূর্তে আকি ওয়াটজকে এসে ক্লাবটিকে বাঁচিয়েছিল। বার্সেলোনার কোনো আকি ওয়াটজকে আছে কিনা সেটা আমার জানা নেই।’

আরও পড়ুন >> ডাগআউটে চেলসি-টটেনহ্যাম কোচের হাতাহাতি, নিষিদ্ধ দু’জনেই

বার্সেলোনার অর্থনীতির সঙ্গে আরেকটা বিষয়েরও কোনো কূলকিনারা করতে পারছেন না ক্লপ। আর সেটা হচ্ছে মৌসুমের শুরুতেই তার দল লিভারপুলের ফর্ম। প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে টানা ২ ম্যাচ ড্র করে বেশ বিপদেই পড়েছে ক্লপের দল। মৌসুমের প্রথম ম্যাচে নবাগত ফুলহ্যামের কাছে পয়েন্ট হারানোর পর গত রাতে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষেও ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

বাংলাদেশ সময় সোমবার দিবাগত রাতে অ্যানফিল্ডে ক্রিস্টাল প্যালেসের মুখোমুখি হয়েছিল লিভারপুল। তবে প্রথমার্ধের ৩২ মিনিটে প্যালেসের উইলফ্রেড জাহার গোলে পিছিয়ে পড়ে তারা। দ্বিতীয়ার্ধের ৬১ মিনিটে কলম্বিয়ান ফরোয়ার্ড লুইস দিয়াজের গোলে ম্যাচে ১-১ সমতায় ফেরে লিভারপুল। ম্যাচের ৫৭ মিনিটে ঘরের মাঠে অভিষেকেই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন দলটির ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় দারউইন নুনেজ। প্যালেসের ড্যানিশ ডিফেন্ডার জোয়াকিম অ্যান্ডারসনকে ‘জিদান-স্টাইলে’ মাথা দিয়ে গুঁতো দেওয়ায় তাকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি পল টিয়ের্নি।

এইচএমএ/এটি

Link copied