‘শুধু নেইমারে নির্ভরশীল নয় ব্রাজিল’ 

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৫ নভেম্বর ২০২২, ০৬:৩১ পিএম


‘শুধু নেইমারে নির্ভরশীল নয় ব্রাজিল’ 

ফুটবলে লাতিন আমেরিকার অন্যতম পরাশক্তি দল ব্রাজিল। বিশ্বকাপ আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে তারা। তবে সবশেষ ২০ বছর আগে শিরোপা জিতেছিল রোনালদো নাজারিও-কাফুরা। এরপর আর শিরোপা ছোঁয়া হয়নি সেলেসাওদের। গত দুই বিশ্বকাপে (২০১৪ ও ২০১৮) ব্রাজিলের সবচেয়ে তারকা খেলোয়াড় ছিলেন নেইমার। এই নাম্বার টেনকে মূল অস্ত্র ধরেই রণকৌশল সাজাত ব্রাজিল। কিন্তু এবার নেইমারের ওপর ব্রাজিল নির্ভরশীল নয় বলে মনে করেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু।

২০০২ সালে ব্রাজিলকে বিশ্বকাপ জেতানো সাবেক এই ফুটবলার চার দিনের সফরে ভারতে রয়েছেন। সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এবারের বিশ্বকাপে ব্রাজিলের সম্ভাবনা ও নেইমারের ফর্মের বিষয়ে কথা বলেছেন কাফু। সাবেক ফুটবলারের মতে, শুধু নেইমার নয় এবার দল হিসেবে খেলে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ব্রাজিল।

কাফু বলেন, ‘ব্রাজিল এখন আর শুধু নেইমারের ওপর নির্ভরশীল নয়, বিশেষ করে এই বছর। ভিনি, রদ্রিগো, রিচার্লিসন ও লুকাস পাকেটার মতো খেলোয়াড় আছে দলে। তারাও ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে সক্ষম। চার বছর আগে শুধু নেইমারের ওপর নির্ভর করার পরিস্থিতিটা এবার বদলে গেছে। আগে এই প্রশ্ন করা হলে বলতাম, ব্রাজিল শুধু নেইমারের দিকেই তাকিয়ে আছে। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন।’

ব্রাজিল ২০০২ সালে ফ্রান্সকে হারিয়ে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল। এরপর ২০০৬ সালে ইতালি, ২০১০ সালে স্পেন, ২০১৪ সালে জার্মানি এবং ২০১৮ সালে ফ্রান্স বিশ্ব চ্যাম্পিয়ন হয়।

এসএইচ/এনইআর

Link copied