ব্রাজিল-আর্জেন্টিনার শেষ ম্যাচ 'কন্টেইনার' স্টেডিয়ামে 

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক, কাতার থেকে

২৮ নভেম্বর ২০২২, ০৯:৪৫ পিএম


ব্রাজিল-আর্জেন্টিনার শেষ ম্যাচ 'কন্টেইনার' স্টেডিয়ামে 

স্টেডিয়াম চত্বরে পা রাখতেই চোখ পড়বে কন্টেইনার। পুরো স্টেডিয়াম ঘিরে কন্টেইনার। একেকটি একেক নাম্বারের। বিশ্বকাপ উপলক্ষ্যে কাতারের স্টেডিয়ামগুলো একেকটির একেক বৈশিষ্ট্য। ৯৭৪ স্টেডিয়ামটি সবচেয়ে ব্যতিক্রম। সাধারণ ইট-পাথর, ঢালাই দিয়ে নির্মিত নয় ৯৭৪ স্টেডিয়ামটি। কন্টেইনার দিয়ে নির্মাণ করা হয়েছে। এই স্টেডিয়াম তৈরি করতে ৯৭৪ কন্টেইনার ব্যবহার হয়েছে। ৯৭৪ কন্টেইনার ব্যবহারের জন্য স্টেডিয়ামেও নামও ৯৭৪ রাখা হয়েছে। যা কাতারের কান্ট্রি কোডও। 

এই স্টেডিয়ামে আজ কিছুক্ষণের মধ্যে খেলবে বিশ্বকাপে সর্বাধিক পাঁচবারের চ্যাম্পিয়ন দল ব্রাজিল। দুই দিন পর মেসিদের বাচা-মরার ম্যাচও এই কন্টেননার স্টেডিয়ামে। বাইরে কন্টেইনার থাকলেও টিভির পর্দায় বা ভেতরে বসে বোঝার উপায় নেই এটি কন্টেইনারের৷ চার দিকে কন্টেইনার থাকলেও মাঠের সবুজ আকৃষ্ট করবে সবাইকে। 

আটটি স্টেডিয়ামে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হচ্ছে কাতারে। বিশ্বকাপ শেষে অনেক স্টেডিয়ামই অন্য কাজে ব্যবহৃত করবে কাতার। এই ৯৭৪ স্টেডিয়ামটি সম্পূর্ণভাবে বিচ্ছেদযোগ্য। উন্নয়নশীল দেশগুলোকে কাতার এই স্টেডিয়াম দিয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে। ৯৭৪ টি কন্টেইনার বহন এবং স্থাপনেও অনেক ব্যয়বহুল উন্নয়নশীল দেশগুলো সেটা বহন করতে পারবে কিনা দেখার বিষয়। 

এজেড/এসএইচ

Link copied