বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির সামনে আর্জেন্টিনা

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই ২০২২, ০৯:০৭ এএম


বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির সামনে আর্জেন্টিনা

বিশ্বকাপের সোনার হরিণ জয়ের আরও এক ধাপ কাছে চলে গিয়েছে আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ইংল্যান্ডকে হারিয়েছে ১-০ গোলে। তাতেই নারী হকি বিশ্বকাপের শেষ চারে পৌঁছে গেছে লাস লিওনাসরা। শেষ চারে তাদের প্রতিপক্ষ জার্মানি, তাদের হারালেই ১২ বছর পর আরও একবার ফাইনালে পৌঁছে যাবে দলটি। 

নেদারল্যান্ডসে চলমান বিশ্বকাপের শুরু থেকেই অপ্রতিরোধ্য আর্জেন্টিনা। গ্রুপ পর্বে দলটি ৪-০ গোলে দক্ষিণ কোরিয়া, ৪-১ গোলে স্পেন, এরপর কানাডাকে হারায় ৭-১ গোলে। তাতেই সরাসরি শেষ আটের টিকিট কেটে ফেলে কোচ মারিয়া ভিয়ালবার শিষ্যরা। 

আরও পড়ুন>> কোপায় আর্জেন্টিনাকে ৪-০ গোলে ধসিয়ে দিল ব্রাজিল

শেষ আটে দলটির প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। তাদের বিপক্ষে ম্যাচটা মোটেও সহজ ছিল না লাস লিওনাসদের। শুরুর তিন কোয়ার্টারে দারুণ কিছু সুযোগ তৈরি করেও গোলের দেখা পায়নি দলটি। শেষ কোয়ার্টারের শুরুতে আসে পরম আরাধ্য গোলটি। তাতেই বাজিমাত।

আজ বৃহস্পতিবার এস্তাদি অলিম্পিক দে তেররাসায় ম্যাচের শুরু থেকেই আর্জেন্টিনার আধিপত্য ছিল চোখে পড়ার মতো। বলের দখল নিয়ে দারুণ সব আক্রমণও শানাচ্ছিল দলটি। তবে ইংলিশদের জমাট রক্ষণ ভেদ করা হয়ে ওঠেনি দুই বারের বিশ্বচ্যাম্পিয়নদের। 

আরও পড়ুন>> ’১৪ বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনাকে ন্যায্য পেনাল্টি দেয়নি রেফারি

ম্যাচের সপ্তম মিনিটে সোফিয়া তোকাল্লিনোর শট ঠেকান ইংলিশ গোলরক্ষক ম্যাডি হিঞ্চ। আর্জেন্টিনা প্রথম ১৫ মিনিটে গোলের কাছাকাছি যেতে পেরেছিল সেই একবারই।

তবে দ্বিতীয় কোয়ার্টারে ইংল্যান্ড ম্যাচে ফেরে। যদিও গোলের দেখা পায়নি শেষমেশ। এরপর ইংল্যান্ড ম্যাচে শক্ত প্রতিদ্বন্দ্বিতাই করেছে, তবে বলের দখলে আকাশি-সাদাদের টেক্কা দিতে পারেনি দলটি।

আরও পড়ুন>> আর্জেন্টিনার বিশ্বকাপ জার্সি উন্মোচিত হলো সবার আগে

ম্যাচের তৃতীয় কোয়ার্টারও কেটেছে একই গতিতে, ইংল্যান্ড আক্রমণ শানিয়েছে, প্রতি আক্রমণে আর্জেন্টিনাও ত্রাস ছড়িয়েছে, কিন্তু গোলের দেখা কোনো দলই পায়নি শেষমেশ।

তবে ম্যাচের ৪৮ মিনিটে এ পরিস্থিতি বদলে দেয় আর্জেন্টিনা। রোসিও সানচেজের বাড়ানো ক্রসে মারিয়া ভিক্তোরিয়া গার্নাত্তোর নিখুঁত ফিনিশে এগিয়ে যায় আকাশি-সাদারা। এর একটু পর পেনাল্টি কর্নারও পেয়ে গিয়েছিল দলটি, তবে তা থেকে গোল আদায় করে নিতে পারেনি দলটি।

আরও পড়ুন>> ব্রাজিল-আর্জেন্টিনার দুই ‘শত্রুকে’ বন্ধু বানাচ্ছে টটেনহ্যাম

সমতাসূচক গোলের জন্য এরপর ইংলিশরা হন্যে হয়ে আক্রমণ শানিয়েছে। ঘড়ির কাটায় যখন বাকি আর মিনিট কয়েক সময়, তখন সবচেয়ে বড় সুযোগটা সৃষ্টি করে দলটি। পেনাল্টি কর্নার থেকে গিজেলে অ্যান্সলির শট দারুণভাবে ঠেকিয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক সুচ্চি। এরপর আরও একটা দারুণ সুযোগ আসে দলটির সামনে। 

ডান প্রান্ত থেকে লিলি অউসলির পাস সোফি হ্যামিল্টনকে খুঁজে পায়, খুব কাছ থেকে নেওয়া তার শটও ঠেকিয়ে দেন সুচ্চি। এই দুই সেভে আর্জেন্টিনা নিজেদের লিড অক্ষত রাখে। তাতেই ১-০ গোলের জয় নিশ্চিত হয়ে যায় দলটির, পৌঁছে যায় সেমিফাইনালে। 

আরও পড়ুন>> আর্জেন্টিনাকে নেইমারের খোঁচা, ‘তারা কি বিশ্বকাপ জিতে গেছে?’

আগের দিন অন্য কোয়ার্টার ফাইনালে জার্মানি একই ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ডকে। শেষ চারে সেই জার্মানিরই সামনে পড়েছে আর্জেন্টিনা। আগামী ১৬ জুলাই অন্য সেমিফাইনালে অস্ট্রেলিয়া মুখোমুখি হবে নেদারল্যান্ডসের।

এনইউ

Link copied