উইম্বলডন

ইতিহাস গড়ে ফাইনালে আরবের ‘রানি’ জাবির

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৭ জুলাই ২০২২, ০৯:৩৬ পিএম


ইতিহাস গড়ে ফাইনালে আরবের ‘রানি’ জাবির

কী অবিশ্বাস্য সময়ই না কাটাচ্ছেন ওনস জাবির। উইম্বলডনে একের পর এক ম্যাচ দাপটের সঙ্গে জিতে ফাইনালে পৌঁছে গেছেন এই তিউনিশিয়ান টেনিস তারকা। আর মাত্র একটা ম্যাচ, সেটা জিতলেই কিংবদন্তির অংশ হয়ে যাবেন জাবির। প্রথম আরব নারী হিসেবে গ্র্যান্ডস্লাম শিরোপা ছুঁয়ে দেখতে আগামী শনিবার (৯ জুলাই) সেন্টার কোর্টে নামবেন তিনি।

সেটার আগে সেমিফাইনালে জাবির তার প্রিয় বন্ধু জার্মানির তাতিয়ানা মারিয়াকে হারিয়েছেন ৬-২, ৩-৬ এবং ৬-১ সেটে। এই জয়ের মাধ্যমে প্রথম আরব এবং আফ্রিকান নারী হিসেবে গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠেছেন তিনি। ফাইনালে তার প্রতিপক্ষ হতে পারেন সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন রোমানিয়ার সিমোনা হালেপ অথবা কাজাখস্তানের এলেনা রিবাকিনা।

আরও পড়ুন >> না বলে টয়লেটে যাওয়ার ‘অপরাধে’ চাকরি গেল কর্মীর

২৭ বছর বয়সী জাবির ক্যারিয়ারে এই প্রথম গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠলেন। এর আগে গ্র্যান্ডস্লামে তার সর্বোচ্চ অর্জন ছিল ২০২০ সালে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হওয়া। বিশ্ব ব়্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা ইগা শিয়াতেক তৃতীয় রাউন্ডে ৩৭ ম্যাচ পর হারের মুখ দেখে বিদায় নিয়েছেন। তাই ব়্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা জাবিরের সামনে তাই এবার শিরোপা জয়ের সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে।

সেমিফাইনালে ৩৪ বছর বয়সী প্রথম সেটে জাবিরের কাছে হালে পানি পাননি। ৬-৩ গেমে হেরে যান তিনি। তবে দ্বিতীয় সেটে দারুণভাবে ঘুরে দাড়িয়ে জাবিরকে হতাশায় ডোবানোর ইঙ্গিত দিয়েছিলেন। ৬-৩ ব্যবধানে এই সেট জিতলেও শেষ সেটে ফের ম্যাচের নিয়ন্ত্রণ বুঝে নেন জাবির। এবার নিজের জার্মান বন্ধুকে আর কোনো সুযোগই দেননি এই তিউনিশিয়ান, ৬-১ ব্যবধানে সেট জিতে নিয়ে ইতিহাস গড়েন তিনি।

এইচএমএ

Link copied