সুস্থ-সবল থাকতে সাহায্য করবে যে অ্যাপস

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৭ মে ২০২২, ১১:০৮ এএম


সুস্থ-সবল থাকতে সাহায্য করবে যে অ্যাপস

সুস্থ-সবল থাকতে দরকার নিয়মিত শরীরচর্চা। চিন্তা নেই, এখন হেলথ অ্যান্ড ফিটনেস বিষয়ক কয়েকটি কার্যকরী অ্যাপ রয়েছে। চাইলেই আপনার মোবাইল সেটে এগুলো ব্যবহার করতে পারবেন।

পরিসংখ্যান অনুসারে গুগল প্লে এবং অ্যাপল স্টোরে মিলিয়ে ২.৫ মিলিয়নের বেশি হেলথ অ্যান্ড ফিটনেস অ্যাপস রয়েছে। এরমধ্যে কার্যকরী কয়েকটি অ্যাপ নিয়েই আজকের আয়োজন-

মাই ফিটনেসপাল অ্যাপ : শরীরচর্চার পাশাপাশি স্বাস্থ্য ঠিক রাখতে দরকার ঠিকঠাক খাওয়াদাওয়া। এর জন্য রয়েছে মাই ফিটনেসপাল অ্যাপ। এই অ্যাপের সাহায্যে আপনি যা খাবার খাবেন তার সম্পর্কে খুঁটিনাটি জেনে নিতে পারবেন। এটি একটি ফুড ট্র্যাকিং অ্যাপ। অর্থাৎ আপনি কী খাবেন, কতটা খাবেন, সেগুলো খেলে কী কী উপকার বা অপকার হবে সবই জানা যাবে এই অ্যাপের সাহায্যে।

ওয়ার্ক-আউট : এই অ্যাপের সাহায্যে আপনি সারাদিন যতটা শরীরচর্চা করবেন সে সম্পর্কে খুঁটিনাটি জানতে পারবেন। এই অ্যাপের মধ্যেই রয়েছে বেশকিছু ওয়ার্ক-আউট মুড। শুধু সেইসব অনুসরণ করে আপনার কী লাভ বা উন্নতি হচ্ছে, কিংবা প্রতিদিন ঠিক কী পরিমাণে শরীরচর্চা করছেন সেটাও বোঝা যাবে এর মাধ্যমে।

নাইক ট্রেনিং ক্লাব : এই অ্যাপের মধ্যে ১৮৫টিরও বেশি ওয়ার্ক-আউট মুড রয়েছে। সারাদিনের পরিকল্পনা অনুযায়ী এই অ্যাপের সাহায্যে আপনি শরীরচর্চা সময় আগাম ঠিক করে রাখার সুযোগ পাবেন। এক সপ্তাহের জন্য আপনি নিজের শরীরচর্চার রুটিন বানিয়ে রাখতে পারবেন। আর তার ভিত্তিতে পরবর্তীতে এই অ্যাপই আপনাকে বলে দেবে যে আপনার কী কী ওয়ার্ক-আউট করতে হবে।

হেড স্পেস : সঠিক খাওয়াদাওয়া এবং জিম করার পাশাপাশি মাঝে মাঝে মেডিটেশন করাও প্রয়োজন। ফলে আপনার মানসিক চাপ কমতে পারে এবং মানসিক ভাবে অনেক শক্তিশালী মানুষে পরিণত হবেন। হেড স্পেস অ্যাপ-এর মাধ্যমে আপনি মেডিটেশন সেশন বেছে নিতে পারবেন।

Link copied