অসত্য তথ্য সরিয়ে ফেলছে টুইটার

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২০ ডিসেম্বর ২০২০, ০৫:০৫ পিএম


অসত্য তথ্য সরিয়ে ফেলছে টুইটার

কোভিড-১৯ মহামারীকে কেন্দ্র করে অসত্য তথ্য সংশ্লিষ্ট টুইট সরিয়ে দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২১ সাল থেকে তারা অসত্য ও ভুল তথ্য সংশ্লিষ্ট টুইট সরানোর কাজ শুরু করবে। 

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি এক ব্লগপোস্টে উল্লেখ করে, আগামী সপ্তাহ থেকে এই কাজ শুরু হবে ও এতে যেসব তথ্য মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে সেসব তথ্য সবার আগে সরিয়ে ফেলা হবে। 

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া যেসব তথ্য টুইটার সরিয়ে ফেলবে সেসব তথ্যের মধ্যে রয়েছে কোভিড-১৯ কোনো সিরিয়াস সমস্যা নয় কিংবা এতে ভ্যাক্সিন প্রয়োগের প্রয়োজন নেই প্রভৃতি। 

সাধারণত যেসব তথ্য প্রকাশের ফলে মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়ে থাকে সেসব তথ্য সরিয়ে ফেলা হবে। কিন্তু যেসব তথ্যে বিভ্রান্তি ছড়ায় না সেসব তথ্য টুইটার সরাবে না বলে জানানো হয়েছে। টুইটার কর্তৃপক্ষ বলছে, তথ্য সরিয়ে ফেলার কাজটি হবে প্রযুক্তি দ্বারা নিয়ন্ত্রিত এবং মানুষের দ্বারা পরিচালিত।

টুইটারের এমন বক্তব্যের পর ব্যবহারকারীরা অসত্য তথ্যের ব্যাপারে টুইটারের কাছে রিপোর্ট করতে পারবে কি-না সেই ব্যাপারে সন্দেহ রয়েছে।

এর আগে চীনা ভিডিও অ্যাপ প্রতিষ্ঠান টিকটক এবং যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভ্যাক্সিন সংশ্লিষ্ট অসত্য তথ্যের ব্যাপারে কঠোর পদক্ষেপ নিয়েছে। 

সিএনএন, দ্য গার্ডিয়ান। এইচএকে/এইচএন 

Link copied