Dhaka Post

ঢাকা শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১

অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে সমঝোতায় পৌঁছালো ফেসবুক

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২১, ১২:০৯

অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে সমঝোতায় পৌঁছালো ফেসবুক

অস্ট্রেলিয়ার সাইটগুলোতে সংবাদ কনটেন্ট দেখাবে ফেসবুক। কয়েক দফা আলোচনার পর ফেসবুক এই বিষয়ে রাজি হয়েছে। কয়েক সপ্তাহ ধরে ফেসবুক ও অস্ট্রেলিয়ার মধ্যে ব্যাপক উত্তেজনার পর অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে সমঝোতা হয়। মঙ্গলবার দেশটির কোষাধ্যক্ষ জোশ ফ্রাইডেনবার্গ জানান, প্রস্তাবিত মিডিয়া বারগেইন বিলে সংশোধনী আনা হবে। 

কয়েক সপ্তাহ ধরে প্রস্তাবিত বিল নিয়ে অস্ট্রেলিয়ার সরকার ও সোশ্যাল মিডিয়াগুলোর মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। বিলে উল্লেখ করা হয়, সংবাদ কনটেন্ট শেয়ারের জন্য অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের কাছে ফেসবুক ও গুগলকে টাকা দিতে হবে। এর পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে অস্ট্রেলিয়ার সব সংবাদ কনটেন্ট এবং একাধিক সরকারি দপ্তর ও জরুরি বিভাগের সাইটগুলো ব্লক করে দেয় ফেসবুক। 

সপ্তাহব্যাপী আলোচনার পর কোষাধ্যক্ষ ফ্রাইডেনবার্গ ও ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ চুক্তি করতে রাজি হন। অস্ট্রেলিয়ার সরকার বিলটির ৪ বিষয়ে সংশোধনী আনার ব্যাপারে প্রস্তাব দেন। ফেসবুকের এক নির্বাহী কর্মকর্তা বলেন, তাদের জন্য স্থানীয় মিডিয়াগুলো লাভবান হবে। অনলাইনে এক পোস্টে ফেসবুক বলছে, ‘প্রস্তাবিত বিলের কয়েকটি বিষয়ে পরিবর্তন আনতে রাজি হওয়ায় এবং ব্যবসায়িক চুক্তির বিষয়ে আমাদের প্ল্যাটফর্মকে স্বীকৃতি দেয়ায় আমরা সন্তুষ্ট।’ 

অস্ট্রেলিয়ার প্রস্তাবিত বিলটির প্রস্তাবক এবং অস্ট্রেলিয়ান কমপিটিশন অ্যান্ড কনজ্যুমার কমিশনের চেয়ারপারসন রড সিমস দেশটির সরকারের নমনীয়তার ব্যাপারে কোনো মন্তব্য করেননি। এর আগে তাকে বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলেও তিনি এড়িয়ে যান। 

অস্ট্রেলিয়ার সরকারের প্রস্তাবিত বিলটি নিয়ে নমনীয় অবস্থানকে কেন্দ্র করে কানাডা ও ব্রিটেনসহ অন্য দেশগুলোর সরকার ব্যাপকভাবে পর্যবেক্ষণ করছে। বিশেষ করে বিলটি প্রস্তাবের পর কানাডা ও ব্রিটেন অস্ট্রেলিয়ার সরকারকে স্বাগত জানায়।  

এইচএকে/এএ 

Link copied