ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৯ নভেম্বর ২০২২, ০১:২৮ পিএম


ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

ব্রাউজারে অনেক ধরনের তথ্য উপাত্ত জমা থাকে। বিশেষ করে বিভিন্ন ধরনের ওয়েবসাইট, ব্যবহারকারীর পাসওয়ার্ড, ব্রাউজিং হিস্টরি, ডাউনলোড করা ডাটাসহ অনেক তথ্য। ফলে কখনো কখনো ব্রাউজার স্লো হয়ে পড়ে। তবে কিছু কৌশল অবলম্বন করলে এ সমস্যা দূর হবে-

ক্যাশ এবং হিস্টরি

যেকোনো ব্রাউজার ব্যবহার করে যখন কেউ কোনো ওয়েবসাইট ভিজিট করেন, তখন ক্যাশে সেই ওয়েবসাইটের কিছু তথ্য থেকে যায়। এর ফলে ব্যবহারকারী সেই ওয়েবসাইটে আবার ভিজিট করলে খুব দ্রুত গতিতে সেটি চালু হয়। ব্যবহারকারী দ্বারা দেখা আগের ওয়েবসাইটের সূচি হল হিস্টরি। তবে একজন ব্যবহারকারী নিজের হিস্টরি ডিলিট করে ব্যক্তিগত বিভিন্ন তথ্য সুরক্ষিত রাখতে পারেন। একই সঙ্গে ক্যাশ ও হিস্টরি মুছে দিলে ব্রাউজার লোড কমে। কাজে গতি আসবে।

গুগল ক্রমে গতি আনবেন যেভাবে-

প্রথমেই নিজেদের ডিভাইসে গুগল ক্রোম খুলতে হবে। উপরে ডানদিকে থাকা থ্রি ডট বাটনে ক্লিক করতে হবে। এরপর মোর টুলস অপশনে ক্লিক করে ক্লিয়ার ব্রাউজিং ডেটা অপশন বেছে নিতে হবে। ব্রাউজিং হিস্টরি, ডাউনলোড হিস্টরি, কুকিজ এবং অন্য সাইটের ডেটা এবং ক্যাশে সিলেক্ট করতে হবে। এরপর ক্লিয়ার ডেটা অপশনে ক্লিক করতে হবে।

গতি আনা যাবে আইওএস সাফারিতেও

যেসব ব্যবহারকারী আইওএস সাফারি ব্যবহার করেন, তাদের সবার প্রথমে ওপরের মেনুতে যেতে হবে। এরপর সেখান থেকে হিস্টরি অপশনে যেতে হবে। এরপর সেই টাইম ফ্রেম বেছে নিতে হবে, যে সময়ের ডাটা ব্যবহারকারী ডিলিট করতে চান। এরপর ক্লিয়ার হিস্টরি অপশনে ক্লিক করতে হবে।

মোজিলা ফায়ারফক্সের গতি আনার উপায়

ওপরের ডান দিকে থাকা হ্যামবার্গার মেনুতে ক্লিক করতে হবে। পরে বাঁ দিকের প্যানেলে থাকা গোপনীয়তা ও সুরক্ষা অপশন বেছে নিতে হবে। নিচে স্ক্রল করে কুকিজ এবং সাইট ডাটা অপশনে যেতে হবে। পরে ক্লিক করতে হবে, ফায়ারফক্স বন্ধ হওয়ার সময় কুকিজ এবং সাইট ডেটা ডিলিট করুন - এই অপশনে। সর্বশেষ ক্লিয়ার ডাটা অপশনে ক্লিক করতে হবে।
 

Link copied