লজ্জার রেকর্ড গড়ে গিনেস বুকে ইলন মাস্ক!

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১২ জানুয়ারি ২০২৩, ০৮:৫১ এএম


লজ্জার রেকর্ড গড়ে গিনেস বুকে ইলন মাস্ক!

বছরের শুরুতে লজ্জার রেকর্ড গড়ে একেবারে গিনেস বুকে নাম লেখালেন ইলন মাস্ক! এহেন ‘নজির’ যে তিনি গড়বেন, তা হয়তো তার অতি বড় শত্রুও হয়তো ভাবেননি। কিন্তু সত্যিটা ভাবনার থেকেও বড় হয়ে দাঁড়াল। টুইটার কিনে বিপুল অর্থ খুইয়ে রেকর্ড গড়লেন মার্কিন ধনকুবের।

ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি লোকসান করে ইতিহাস তৈরি করেছেন মাস্ক। গত শুক্রবার এমন খবরই প্রকাশ্যে আনে গিনেস বুক কর্তৃপক্ষ।

তারা জানিয়েছে, ফোর্বসের হিসাব অনুযায়ী, ২০২১ সালের নভেম্বর মাসের পর থেকে অন্তত ১৮২ বিলিয়ন ডলার লোকসান করেছেন মাস্ক। অন্য সূত্রের আবার দাবি, হিসেবের অঙ্কটা প্রায় ২০০ বিলিয়ন ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় আনুমানিক ২০ হাজার কোটি টাকা! 

জানা গেছে, ২০২১ সালের নভেম্বরের আগে যেখানে মাস্কের মোট সম্পত্তির মূল্য যেখানে ৩২০ বিলিয়ন ডলার ছিল, সে মাসের পর থেকে নামতে নামতে ২০২৩ সালের জানুয়ারিতে এসে তা দাঁড়িয়েছে ১৩৭ বিলিয়ন ডলারে। এর থেকেই মাস্কের বিপুল লোকসানের অংকটা অনেকটাই স্পষ্ট।

এর একটি কারণ তার কোম্পানি টেসলা স্টকের খারাপ পারফরম্যান্স। একটি সংবাদমাধ্যমের খবর বলছে, টুইটার কেনার জন্য প্রথম দফায় টেসলার ৭ বিলিয়ন ডলার, পরে ৪ বিলিয়ন ডলার এবং পরে আরও ৩.৫৮ বিলিয়ন ডলার স্টক বিক্রি করেছেন মাস্ক। এই বিপুল অর্থ খুইয়েই লজ্জার রেকর্ড করে গিনেস বুকে নাম তুলেছেন তিনি। আর এর সঙ্গেই বিশ্বের ধনীতম ব্যক্তি হওয়ার তকমাও হারিয়েছেন। বিশ্বের ধনীতমদের শীর্ষে ফ্রান্সের বার্নার্ড আরনল্ট। তার সম্পত্তির মূল্য ১৯০ বিলিয়ন ডলার।

গোটা দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করে প্রচুর হইচই করে বিপুল অর্থের বিনিময়ে টুইটারের মালিকানা নিয়েছিলেন মাস্ক। কিন্তু তার এই সিদ্ধান্ত যে তাকে একেবারে ফকির বানিয়ে দেবে, তা হয়তো আন্দাজ করতে পারেননি মাস্ক।

এসএম

Link copied