গুগল ম্যাপের নতুন ফিচার সংযোজন

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২০, ০১:৪৩ পিএম


গুগল ম্যাপের নতুন ফিচার সংযোজন

বিভিন্ন দেশ বা অঞ্চলের সঙ্গে গুগলের সম্পৃক্ততা বাড়ানোর জন্য গুগল নতুন চারটি ফিচার সংযোজন করেছে। ফিচারগুলো গুগল ম্যাপের সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে আনা হয়েছে। চারটি ফিচার সংক্ষেপে তুলে ধরা হলো : 

 

১. কমিউনিটি ফিড : নতুন এই ফিচার দ্বারা অ্যাপের ভেতরেই কমিউনিটি ফিড ব্যবহার করা যাবে। এর মাধ্যমে কয়েক মিনিট আগে কোনো ছবি বা রিভিউ গুগল ম্যাপে পোস্ট করা হলে ব্যবহারকারীরা তা সহজেই দেখতে পাবে। 

২. সরাসরি মেসেজের সুযোগ: ভেরিফায়েড ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো তাদের কাস্টমারকে সরাসরি মেসেজের মধ্য দিয়ে পণ্য অফার করতে পারবে। ফিচারটির মাধ্যমে ব্যবসায়ীরা লাভবান হবেন বলে আশা করা যাচ্ছে। 

৩. সম্পাদনা দৃষ্টিভঙ্গি: যারা নতুন কোনো ব্যবসায় শুরু করতে চলেছেন, তাদের জন্য ফিচারটি গুরুত্বপূর্ণ ও সুদূরপ্রসারী। ফিচারটি ব্যবহার করে গুগল ম্যাপের সার্চ থেকে ব্যবসায় বিষয়ক যে কোনো আপডেট ট্র্যাক করা যাবে। 

৪. ব্যবহারকারীদের পোস্ট করা স্ট্রিটভিউ ছবি: এখন থেকে গুগল ম্যাপ ব্যবহারকারীরা তাদের নিজেদের স্ট্রিটভিউ পোস্ট করতে পারবেন। এতে করে ব্যবহারকারীরা তাদের ব্যবসায় প্রতিষ্ঠান সম্পর্কে সহজে তথ্য তুলে ধরতে পারবেন। 


সিএনএনের খবর অনুযায়ী, চলতি বছর সেপ্টেম্বরে গুগল ম্যাপ যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরের ট্র্যাফিক লাইট প্রদর্শন করে এমন কিছু ফিচার দেখায়। এর পরপর চারটি নতুন ফিচার সংযোজন করলো তারা। এটি ২০০৫ সালের পর গুগল ম্যাপের সবচেয়ে বড় সংস্কার। উল্লেখ্য, চলতি মাসে গুগল নতুন সোশ্যাল ফিচার তৈরি করেছে। অন্যদিকে সার্চ ইঞ্জিন ইয়েল্পের সঙ্গে গুগল ম্যাপের প্রতিযোগিতা প্রবল রয়েছে। চলতি বছর মার্চে ইয়েল্প কর্তৃপক্ষ গুগল ম্যাপের বিরুদ্ধে সিনেট অ্যান্টিট্রাস্ট সাব কমিটিতে বড় একটি অভিযোগ দায়ের করেছিল। 

এইচএকে/এইচএন

Link copied