কানাডার সংবাদমাধ্যমকে ৮০ লাখ ডলার দেবে ফেসবুক

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৮ মার্চ ২০২১, ১১:২৬ এএম


কানাডার সংবাদমাধ্যমকে ৮০ লাখ ডলার দেবে ফেসবুক

কানাডার সংবাদমাধ্যমের কনটেন্ট শেয়ারের জন্য ৮০ লাখ ডলার পরিশোধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। শুক্রবার এ ঘোষণা দেয় জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া।

এর আগে গত সোমবার কানাডার হেরিটেজ মন্ত্রী স্টিভেন গুইবিল্ট দেশটির ফেসবুক নীতিমালা বিষয়ক কর্মকর্তা কেভিন চ্যানের কাছে জানতে চান, অস্ট্রেলিয়ার মতো কানাডার সংবাদমাধ্যমকে কনটেন্ট শেয়ারের জন্য ফেসবুক পেমেন্ট করছে না কেন?

স্টিভেন গুইবিল্ট অনলাইন প্ল্যাটফর্ম ও সংবাদমাধ্যমগুলোর জন্য ‘সর্বাঙ্গীন, স্বতঃস্ফূর্ত ও ন্যায়সঙ্গত ডিজিটাল কাঠামো’ তৈরির উদ্দেশ্যে আইন করার কথা ভাবছেন। তিনি মনে করছেন, ফেসবুক ও গুগলে সংবাদমাধ্যমের কনটেন্ট শেয়ারের বিষয়ে অস্ট্রেলিয়ার মতো কঠোর অবস্থানে যাওয়া উচিত।

শুক্রবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের মুখপাত্র এক ইমেইল বার্তায় জানান, কানাডার সংবাদমাধ্যমের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করতে চায় তারা। তবে আরও বলেন, ‘ফেসবুক কনটেন্ট শেয়ারের জন্য পেমেন্ট করতে চায় না। তবে সংবাদমাধ্যমগুলো স্বেচ্ছাচারীভাবে আমাদের চাপ দিচ্ছে।’

নিউজ মিডিয়া কানাডার প্রেসিডেন্ট জন হিন্ডস বলেন, ‘অস্ট্রেলিয়ার আইন মোতাবেক ফেসবুক দেশটির সংবাদমাধ্যমকে বছরে ১০ কোটি ডলার দেবে। ফেসবুকের কাছ থেকে কনটেন্ট শেয়ারের জন্য সংবাদমাধ্যমগুলোর অর্থ আদায়ে আইন প্রণয়ন ছাড়া বিকল্প পথ নেই।’

ফিন্যান্সিয়াল পোস্ট/এইচএকে/এএ

Link copied