অনলাইনে করোনা পরীক্ষার আবেদন করবেন যেভাবে

Ariful Islam Arman

১০ এপ্রিল ২০২১, ১২:০৬ পিএম


অনলাইনে করোনা পরীক্ষার আবেদন করবেন যেভাবে

করোনাভাইরাসের নমুনা সংগ্রহের জন্য স্বাস্থ্য অধিদফতরকে সহায়তা করতে বুথ স্থাপন করছে ব্র্যাক। গত বছরের মে থেকে এসব বুথ পরিচালিত হচ্ছে। কোভিড-১৯ এর উপসর্গ আছে এমন ব্যক্তিরা বুথে গিয়ে নমুনা টেস্ট করাতে পারবেন।

বর্তমানে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১১টি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৬টি এবং গাজীপুরের টঙ্গীতে ১টি করোনা বুথের মাধ্যমে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করা হচ্ছে।

জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার সঙ্গে সামঞ্জস্য রেখে ব্র্যাক বর্তমানে ল্যাব টেকনোলজিস্ট নিয়োগ, বুথ স্থাপন ও নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানোর ব্যবস্থা করছে।

প্রতি শনিবার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বুথের কার্যক্রম চলছে। যাঁদের করোনা উপসর্গ যেমন জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট রয়েছে, তাঁরা নমুনা দিতে পারবেন। 

আরো পড়ুন - অনলাইনে করোনার টিকা সনদ সংগ্রহ করবেন যেভাবে

নমুনা টেস্টের জন্য অবশ্যই ব্র্যাকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের সময় নগদের মাধ্যমে ১০০ টাকা পরিশোধ করতে হবে। এই টাকা সরাসরি সরকারি তহবিলে জনকল্যাণের উদ্দেশ্যে জমা হয়। এই টাকার কোনো অংশ ব্র্যাকের তহবিলে যায় না।

নমুনা সংগ্রহের পর তা পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হয় স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত ল্যাবে। পরীক্ষার ফলাফল কবে পাওয়া যাবে তা মনোনীত ল্যাবরেটরির সক্ষমতা বিবেচনা করে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়। পরীক্ষার ফলাফল মোবাইল ফোন নাম্বার বা ই-মেইলে পাঠিয়ে দেওয়া হয়। 

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক মোর্শেদা চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, বুথে নমুনা দেওয়া জন্য অবশ্যই নির্ধারিত ওয়েবসাইটে আবেদন করতে হবে। আবেদন না করেই অনেকে বুথে চলে আসছেন। যাদের সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। ভিড় কমানোর জন্য খুব শিগগিরই আমরা বুথ গুলোতে অ্যান্টিজেন র‍্যাপিড টেস্ট চালু করবো।

১ম ধাপ

Dhaka Post

প্রথমে https://coronatest.brac.net এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর ‘আগামীকালের করোনা শনাক্তকরণ টেস্টের জন্য
এখানে ক্লিক করুন’ ট্যাবে ক্লিক করুন। এরপর নির্ধারিত ৩টি প্রশ্ন পড়ে ‌‘হ্যাঁ’ ট্যাবে ক্লিক করুন।

২য় ধাপ

Dhaka Post

করোনা শনাক্তকরণ টেস্টের তারিখ দেখে আপনার জেলা/শহর নির্বাচন করুন। এরপর ওয়েবসাইটে দেখানো তালিকা থেকে আপনার নিকটস্থ বুথ নির্বাচন করুন।

৩য় ধাপ

Dhaka Post

এই পর্যায়ে নির্ধারিত ঘোষণা পড়ে ‘আমি সম্মত আছি এবং করোনা সংক্রান্ত টেস্ট করাতে চাই’ ট্যাবে ক্লিক করুন। এরপর একটি ফরম আসবে।

৪র্থ ধাপ

Dhaka Post

প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন। ফরমের শেষ বক্সে অবশ্যই একটি মোবাইল নাম্বার বা ই-মেইল ঠিকানা দিতে হবে। কারণ এই মোবাইল নাম্বার বা ই-মেইলে ভেরিফিকেশন কোড যাবে। যা দিয়ে আপনার আবেদন নিশ্চিত করা হবে। একই সঙ্গে এখানেই টেস্টের ফলাফল জানানো হবে।

৫ম ধাপ

Dhaka Post

এখানে আপনার মোবাইল নাম্বার বা ই-মেইল ঠিকানা পাঠানো ভেরিফিকেশন কোড লিখে নির্ধারিত ট্যাবে ক্লিক করুন।

৬ষ্ঠ ধাপ

Dhaka Post

নগদের অ্যাপ থেকে ‘বিল পে’ ট্যাবে ক্লিক করুন। এরপর ‘COVID 19 নমুনা সংগ্রহের ফি’ ট্যাবে ক্লিক করুন। সেখান থেকে ‘MOHFW Covid19 Test Booth’ ট্যবে ক্লিক করে ১০০ টাকা পরিশোধ করুন।

৭ম ধাপ

১০০ টাকা পরিশোধের পর অ্যাপ থেকে বা প্রাপ্ত এসএমএস থেকে ট্রান্সেকশন নাম্বারটি ওয়েবসাইটের নির্ধারিত ফরমে লিখে আবেদন সম্পন্ন করুন। কিছু সময়ের মধ্যেই এসএমএস এর মাধ্যমে আপনার আবেদন নিশ্চিত করা হবে।

এএ

Link copied