টুইট থেকে আয়!

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৭ এপ্রিল ২০২১, ০৭:৫৯ এএম


টুইট থেকে আয়!

টুইট করলেই অর্থ উপার্জনের সুযোগ পাবেন ব্যবহারকারীরা। সম্প্রতি ব্যবহারকারীদের টিপিং বাটন নামে নতুন একটি ফিচার চালু করেছে টুইটার। শুক্রবার (২৩ এপ্রিল) দেওয়া দুটি টুইটে অ্যাপ গবেষক জেন ম্যানকান ওং এ তথ্য জানিয়েছেন। 

টুইটে মেনকান ওং বলেন, টিপিং বাটনে ক্লিক করলে ব্যবহারকারীরা ব্যান্ডম্যাপ, ক্যাশঅ্যাপ, প্যাটরিওন, পে-পাল ও ভেনমো নামে কয়েকটি অপশন দেখতে পাবেন। এগুলোর মাধ্যমেই তারা অর্থ উপার্জন করতে পারবেন। 

চলতি বছরের মার্চে মেনকান ওং বলেছিলেন, টুইটার ক্লাবহাউসের মতো সোশ্যাল অডিও রুম প্ল্যাটফার্মের জন্য টিপিং ফিচার নিয়ে কাজ করছে। তবে এখন পর্যন্ত টুইটার নতুন ফিচারের বিষয়ে আনুষ্ঠানিকভাবে মুখ খোলেনি। 

Dhaka Post

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে ও প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, ফিচারটি সম্পর্কে সোশ্যাল মিডিয়া কোম্পানিটি কোনো কিছু না জানানোর ফলে অনুমান করা যাচ্ছে এখনই এটি চালু হচ্ছে না। চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে টুইটার ‘সুপার ফলো’ ফিচার চালুর পরিকল্পনার কথা জানায়।

Dhaka Post

বিশেষ ধরনের এই ফিচারে এক্সক্লুসিভ কনটেন্টের জন্য ব্যবহারকারীদের পেমেন্টের ব্যাপারেও স্পষ্টভাবে জানিয়ে দেয়। সে সময় প্রধান নির্বাহী জ্যাক ডর্সি জানান, ২০১৮ সালে সোশ্যাল মিডিয়া কোম্পানিটি রেকর্ড পরিমাণ মুনাফা অর্জন করেছে এবং ২০২৩ সালে রাজস্ব আরও বৃদ্ধির আশা করা হচ্ছে। বিবিসি ও দ্য গার্ডিয়ানের খবরে উল্লেখ করা হয়, গত বছর তাদের রাজস্ব ছিলো ৩৭০০ কোটি ডলার। ২০২৩ সালে তারা ৭৫০০ কোটি ডলার রাজস্ব সংগ্রহের আশা করছে। 

ফেব্রুয়ারির শেষের দিকে টুইটারের ‘সুপার ফলো’ ফিচারের পরিকল্পনার কথা জানানোর প্রতিক্রিয়ায় সিসিএস ইনসাইটের বিশ্লেষক বেন উড বলেছিলেন, ‘নিঃসন্দেহে টুইটার নতুন সার্ভিসটির মাধ্যমে আরও রাজস্ব অর্জনের চেষ্টা করছে। যুক্তরাষ্ট্রের অন্যতম বড় সোশ্যাল মিডিয়াটিতে যেসব ব্যবহারকারী কনটেন্ট প্রকাশ করেন, এই সার্ভিস তাদের আকৃষ্ট করবে।’ 

তবে টুইটার ‘সুপার ফলো’ ফিচারের পরিকল্পনার কথা জানানোর পর ব্যবহারকারীদের মধ্যে দেখা দেয় মিশ্র প্রতিক্রিয়া। সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট ম্যাট নাভারা প্রশ্ন তোলেন, তারা কী তাদের টুইটার অ্যাকাউন্টে পেমেন্ট করতে রাজি আছে? সে সময় ৮৫ শতাংশ ব্যবহারকারী বলেন, তারা পেমেন্ট করতে চায় না। 

এইচএকে/টিএম/এএ

Link copied