করোনাভাইরাস

সাধারণ মানুষকে ভ্যাকসিনের খোঁজ দেবে ফেসবুক

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৪ মে ২০২১, ০৮:২৬

সাধারণ মানুষকে ভ্যাকসিনের খোঁজ দেবে ফেসবুক

করোনা ভ্যাকসিন নিয়ে এবার ভারতের কেন্দ্রীয় সরকারকে সহযোগিতা করবে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে স্মার্টফোনের বিভিন্ন অ্যাপে ভ্যাকসিন ফাইন্ডার টুল আনতে চলেছে তারা। টুলটির মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা কাছাকাছি কোন অঞ্চলে ভ্যাকসিন পাওয়া যাবে সেটি জানতে পারবেন। 

করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য গত সপ্তাহে ভারতকে এক কোটি ডলার সহায়তার ব্যাপারে জানান ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। তার কয়েকদিনের মধ্যেই ভ্যাকসিন ফাইন্ডার টুল চালুর কথা জানিয়েছে ফেসবুক। তারা বলছে, টুলটি কেবল ভারতের জন্য চালু করা হবে। 

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে ভ্যাকসিন ফাইন্ডার টুল আনা হবে। টুলটি ১৭টি ভাষায় ব্যবহার করা যাবে এবং টুলটির মাধ্যমে ব্যবহারকারী কাছাকাছি অঞ্চলে ভ্যাকসিন দেওয়ার স্থান সম্পর্কে জানতে পারবেন। 

ফেসবুক আরও বলেছে, টুলটিতে একটি লিংকের মাধ্যমে কো-উইন ওয়েবসাইটে নিবন্ধন করার ব্যবস্থা রয়েছে এবং সেখান থেকে ভ্যাকসিন নেওয়ার অ্যাপয়েনমেন্টও নেওয়া যাবে। 

ভারতে চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। সম্প্রতি ১৮ বছর বয়সের উর্ধ্বে ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। এখন পর্যন্ত ভারতে দুই কোটি ৭৫ লাখ ৭ হাজার ৩৬০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

এইচএকে/টিএম/এএ

Link copied