ফেসবুকে কি ফিরতে পারবেন ট্রাম্প?

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৫ মে ২০২১, ০৯:২৭ এএম


ফেসবুকে কি ফিরতে পারবেন ট্রাম্প?

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হবে কি না, সে বিষয়ে বুধবার (৫ মে) সুনির্দিষ্ট সিদ্ধান্ত জানানো হবে। মঙ্গলবার (৪ মে) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

গত মাসে ফেসবুকের ওভারসাইট বোর্ড জানায়, অনির্দিষ্ট সময়ের জন্য ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ট্রাম্পের অ্যাকাউন্ট স্থগিতের ব্যাপারে ৯ সহস্রাধিক ব্যবহারকারী মতামত দিয়েছেন। সে মতামতের ভিত্তিতে বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে। 

Dhaka Post

চলতি বছরের ৬ জানুয়ারি ট্রাম্পের উস্কানিতে তার সমর্থকরা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল হিলে ব্যাপক হামলা চালায়। উদ্দেশ্য ছিল গত বছরের নির্বাচনের ফল বদলানো। ট্রাম্প ফল ঘোষণার পর থেকেই দাবি করে আসছিলেন, নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে। ক্যাপিটল হিলে হামলার পরিপ্রেক্ষিতে ৭ জানুয়ারি ট্রাম্পকে ফেসবুক ও ইনস্টাগ্রামে ব্যান করা হয়। সে সময় ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছিলেন, ‘এ সময়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে আমাদের সেবা ব্যবহার করতে দেওয়ার ঝুঁকি এক কথায় অনেক বেশি।’

একই সময় টুইটার ও ইউটিউবেও ট্রাম্পকে ব্যান করা হয়। টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডর্সি বলেন, ট্রাম্পকে স্থায়ীভাবে ব্যান করায় তিনি গর্বিত নন। অন্যদিকে ইউটিউব বলছে, সহিংসতার আশঙ্কা কমে এলেই ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হবে। 

ট্রাম্পের ওপর ঝুলে থাকা নিষেধাজ্ঞা কার্যকর রাখা হবে কি না সে বিষয়ে ফেসবুক চলতি বছরের জানুয়ারিতেই ওভারসাইট বোর্ডের কাছে আবেদন করে। আবেদনে তারা বলেছিল, ঘটনার গুরুত্ব বিচারের জন্য বিষয়টি নিরপেক্ষভাবে পর্যালোচনা হওয়া জরুরি। 

সূত্র: সিএনএন।

এইচএকে/টিএম/এএ

Link copied