জুমের নতুন ফিচারে যা আছে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৫ মে ২০২১, ০১:১৮ পিএম


জুমের নতুন ফিচারে যা আছে

চলমান করোনা মহামারির কারণে দেশব্যাপী চলছে লকডাউন। ইতোমধ্যে অনেকেই ‘ওয়ার্ক-ফ্রম-হোম’ টার্মটির সঙ্গে পরিচিত হয়েছেন। ঘরে বসে অফিসের মিটিং করার জন্য কেউ ব্যবহার করেন জুম, কেউ টিমলিংক, কেউ গুগল মিট, আবার কেউ ফেসবুক মেসেঞ্জার। তবে ভিডিও কনফারেন্সের জন্য প্রযুক্তি বিশেষজ্ঞরা জুম অ্যাপকে সেরা মাধ্যম হিসেবে মনে করেন। সম্প্রতি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুম অ্যাপের সর্বশেষ আপডেটে নতুন একাধিক ফিচার এনেছে। 

ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি এক ব্লগপোস্টে জানায়, সর্বশেষ আপডেটে ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল, ইমোজি রি-অ্যাকশন, হোয়াইটবোর্ড অটো-শেপসহ আরও অনেক ফিচার রাখা হয়েছে। জুমের এসব ফিচার সম্পর্কে চলুন জেনে আসা যাক- 

Dhaka Post

ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল 

সাম্প্রতিক সময়ে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম ভিডিও কলিংয়ে এনেছে ‘ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল’ ফিচার। ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করে কোনো লেখা বা অবজেক্টকে হাইলাইট করতে পারতেন। কিন্তু নতুন আপডেটে অ্যানোটেশন বা হাইলাইট করা অংশকে বার বার আন্ডু বা মুছে ফেলার প্রয়োজন হবে না। সেটি নিজে থেকেই মুছে যাবে। এতে ব্যবহারকারীরা ভিডিও কলে বেশি মনোযোগ দিতে পারবেন। 

Dhaka Post

হোয়াইটবোর্ড অটো-শেপ 

ম্যানুয়ালি বা হাতে এঁকে কোনো ডায়াগ্রাম বোঝানোর জন্য ‘হোয়াইটবোর্ড অটো-শেপ’ রাখা হয়েছে। অ্যানোটেশনের সময় ফিচারটিতে আঁকা লাইন নিজে থেকেই সংশোধিত হয়ে যাবে। সংস্থাটি বলেছে, বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা বা সেলস ওয়েবিনার চলার সময়ে হোয়াইটবোর্ড অটো-শেপ টুলটি বিভিন্ন ধরনের আকৃতি তৈরি করতে সহায়তা করবে। 

Dhaka Post

ইমোজি রি-অ্যাকশন

জুমের নতুন আপডেটে ইমোজি রি-অ্যাকশন টুলেও আনা হয়েছে পরিবর্তন। আপডেটে ব্যবহারকারীরা ইমোজির একধিক অপশন পাবেন। তবে এর রং বদলাতে সক্ষম হবেন না। ইমোজি ব্যবহারের জন্য গ্রুপ অ্যাডমিনকে ইমোজি ফিচারটি সক্রিয় করতে হবে। 

এইচএকে/এএ

Link copied