গাজা সহিংসতা : অ্যালগরিদম বদলালো ইন্সটাগ্রাম

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০১ জুন ২০২১, ০৫:৪৬ পিএম


গাজা সহিংসতা : অ্যালগরিদম বদলালো ইন্সটাগ্রাম

কোনো একটি মতাদর্শকে অবহেলা করছে ইন্সটাগ্রাম। কর্মীদের এমন অভিযোগ আমলে নিয়ে সম্প্রতি অ্যালগরিদম বদলালো ফেসবুক মালিকানাধীন ইন্সটাগ্রাম। সোমবার বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

গত মাসে ইন্সটাগ্রামের অটোমেটিক মডারেশন সিস্টেমে ফিলিস্তিনের অনেক পোস্ট আটকে যাচ্ছে বলে অভিযোগ করেন কর্মীরা। এর মধ্যে ইন্সটাগ্রাম দাবি করে, মসজিদ আল আকসা নিয়ে দেওয়া পোস্টগুলো ‌‘ভুলক্রমে’ লুকিয়ে রাখা হয়েছে। সে সময় কর্মীরা অভিযোগ করেন, ‘এটি ভুলক্রমে সরানো হয়নি।’ 

তবে ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে এক কর্মীর সূত্র দিয়ে উল্লেখ করা হয়, ইন্সটাগ্রামে এত বেশি কনটেন্ট মডারেশন যেকোনো প্রান্তিক জনগোষ্ঠীর জন্যই বৈষম্যমূলক। 

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জকে ফেসবুকের এক মুখপাত্র বলেন, কেবল ফিলিস্তিন বিষয়ক পোস্টের কারণে ইন্সটাগ্রামের অ্যালগরিদম পরিবর্তন করা হয়নি। কর্মীদের অভিযোগের প্রেক্ষিতে এমনটি করা হয়েছে। তাদের অভিযোগ ছিল, একটি মতাদর্শকে সবসময় অবহেলা করছে ইন্সটাগ্রাম। 

বিবিসির খবরে বলা হয়, গাজায় ইসরায়েলের আগ্রাসন নিয়ে শেয়ার করা কনটেন্ট ব্যবহারকারীদের সামনে আসা বা না আসা নিয়ে ব্যাপক সমালোচিত হয়েছে টুইটার, ফেসবুক ও ইন্সটাগ্রাম। চলতি বছরের মে মাসে এক ফিলিস্তিনি লেখকের অ্যাকাউন্ট ব্যান করে টুইটার। পরে প্ল্যাটফর্মটি জানায়, ‘ভুলক্রমে তাকে ব্যান করা হয়েছে।’ 

উল্লেখ্য, ৬ মে কয়েক ঘণ্টার জন্য ইন্সটাগ্রামে ফিলিস্তিন বিষয়ক কনটেন্ট প্রকাশ করতে পারেননি অনেক ব্যবহারকারী। তখন ইন্সটাগ্রামের প্রধান অ্যাডাম মসেরি ‘কারিগরি ত্রুটির কারণে এমনটি হয়েছে’ উল্লেখ করে দুঃখ প্রকাশ করেন। 

বিবিসি/এইচএকে/এএ

Link copied