ট্রলিং ঠেকাতে ইনস্টাগ্রামে নতুন ফিচার

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১৩ আগস্ট ২০২১, ১১:৩৮ এএম


ট্রলিং ঠেকাতে ইনস্টাগ্রামে নতুন ফিচার

সময়টা ঘরে থাকার। তাই ঘরে বসে মানুষ বেশিরভাগ সময় কাটাচ্ছেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। করোনাকালে সময় কাটানোর অন্যতম মাধ্যম হয়ে উঠেছে মাধ্যমগুলো। সেই সঙ্গে মানুষ পরিচিত হয়ে উঠেছে ‘ট্রল’, ‘মিম’ ইত্যাদি শব্দের সঙ্গেও। যেকোনো বিষয়েই শুরু হয়ে যায় ‘ট্রলিং’ কিংবা ‘মিম’ বানিয়ে বিদ্রূপ করা। 

এসবের কারণে বেশিরভাগ সময়েই পাবলিক ফিগার, প্রভাবশালী বা পাবলিক অ্যাকাউন্ট ব্যবহারকারীদের নাজেহাল অবস্থায় পড়তে হয়। এমন পরিস্থিতি এড়াতে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে ইনস্টাগ্রাম। ফেসবুকের মালিকানাধীন ফটো-ভিডিও শেয়ারিং মাধ্যমটি সম্প্রতি ‘ট্রলিং’ এড়াতে একটি নতুন ফিচার চালু করেছে। এ ফিচারের মাধ্যমে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অর্থহীন আচরণ সীমাবদ্ধ করার ক্ষেত্রে আরও বেশি নিয়ন্ত্রণ মিলবে। তাছাড়া অবমাননাকর মন্তব্য পোস্টকারীদেরও ঠেকানো যাবে।

আগেও নেতিবাচক কমেন্ট এড়াতে কিছু ফিচার এনেছিল ইনস্টাগ্রাম। কিন্তু তাতেও ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। তাই এবার ইনস্টাগ্রাম ‘লিমিটস’ নামে একটি নতুন ফিচার চালু করেছে, যা স্বয়ংক্রিয়ভাবে কমেন্ট এবং ডিরেক্ট মেসেজ রিকুয়েস্ট হাইড করে দেবে। যারা ইনস্টাগ্রামে আপনাকে ফলো করে না, অথবা যারা সম্প্রতি আপনাকে অনুসরণ করছেন – কেবল তাদের ক্ষেত্রেই অপশনটি কার্যকরী হবে। আবার ফিচারটি অপ্ট-ইন বিকল্প হিসেবে কাজ করবে, ফলে ইউজাররা এটিকে প্রয়োজন মতো ব্যবহার করতে পারবেন।

ইনস্টাগ্রাম বৃহস্পতিবার থেকে বিশ্বব্যাপী ব্যবহারকীদের জন্য এ ফিচারটি চালু করেছে। প্রাইভেসি সেটিংসে এখন ‘লিমিটস’ নামে অপশনটি পাওয়া যাবে। ব্যবহারকারী যখন খুশি সেটিং সেকশনে গিয়ে এটি চালু বা বন্ধ করতে পারবেন।

এসএসএইচ

Link copied