Xiaomi Smart Glasses : চশমায় কথা বলার সুবিধা

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২১, ১১:১৭ এএম


Xiaomi Smart Glasses : চশমায় কথা বলার সুবিধা

চশমা দিয়ে তোলা যাবে ছবি! কথা বলা যাবে প্রিয়জনের সঙ্গে। এমন ফিচার সমৃদ্ধ চশমা (Xiaomi Smart Glass) নিয়ে আসছে শাওমি।

খালি চোখে দেখলে সানগ্লাসের মতই মনে হবে এই ডিভাইস। তবে এই চশমার মধ্যেই লুকিয়ে রয়েছে উন্নত প্রযুক্তির নানা ফিচার। এর স্ক্রিনে সেন্সর দিয়েছে শাওমি। যা রিয়েলটাইম টেক্সট ট্রান্সলেটর হিসেবে কাজ করতে পারে। 

মনে করুন, আপনি ভিনদেশের রেস্তোরাঁয় মেনু কার্ড দেখে অর্ডার দেবেন। কিন্তু ভাষা বুঝতে না পারায় থমকে গেছেন! এখানে সমস্যার সমাধান করবে শাওমি স্মার্ট গ্লাস। মেনু কার্ডের ভাষা নিমিশেই আপনার পছন্দের ভাষায় বদলে দেবে এই চশমা। 

শাওমি স্মার্ট গ্লাসের ওজন ৫১ গ্রাম। নেভিগেশনের পাশাপাশি কল করার সুবিধা রয়েছে শাওমির গ্লাসে। চোখের সামনেই চশমার স্ক্রিনে অনুবাদ হওয়া লেখা দেখা যাবে।

একটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে এই চশমায়। যার সাহায্যে যেমন ছবিও তোলা যাবে। একই সঙ্গে ছবির ভেতরের বিভিন্ন লেখা ট্রান্সলেটও করতে পারবেন ব্যবহারকারীরা। ক্যামেরার ঠিক পাশেই থাকছে একটি ইন্ডিকেটর লাইট। ছবি তোলা হলেই সেটি গ্রাহককে ইন্ডিকেট করতে থাকবে যে, তা সফল ভাবে হয়েছে। 

এই চশমার ভিডিও প্রকাশ করলেও কবে তা বাজারে আসবে তা নিয়ে কিছু নিশ্চিত করেনি শাওমি। ধারণা করা হচ্ছে, শিগগিরই এই স্মার্ট গ্লাস চীনের বাজারে আসবে। 

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে এই চশমা। থাকছে ব্লুটুথ কানেকটিভিটি ও ওয়াইফাই সুবিধা।

উল্লেখ্য, শাওমির আগে সম্প্রতি রে-ব্যানের সাথে অংশীদারিত্বে প্রথম প্রজন্মের স্মার্ট চশমা উন্মুক্ত করে ফেসবুক। ট্রু অগমেন্টেড রিয়েলিটি অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে এই অত্যাধুনিক চশমার সাহায্যে ব্যবহারকারীরা গান শুনতে, কল রিসিভ করতে এবং এমনকি ছবি বা ভিডিও ক্যাপচার করতে পারবেন। 

ফেসবুক রে-ব্যান স্টোরিজ প্রারম্ভিক মূল্য ২৯৯ ডলার। ২০ টি ফ্রেম (লেন্স স্টাইল) কম্বিনেশন থেকে ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী ডিজাইন বেছে নিতে পারবেন। 
 
স্মার্ট চশমাটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইতালি, আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় পাওয়া যাবে। রে-ব্যান স্টোর ও অফিসিয়াল সাইট থেকে চশমাটি কেনা যাবে।

এএ

Link copied