অস্কার ব্রুজন

শাস্তির মুখে অস্কার-ক্রুসিয়ানি

ঘরোয়া ফুটবলে দুই শীর্ষ বিদেশি কোচ অস্কার ব্রুজন ও আন্দ্রেস ক্রুসিয়ানিকে আর্থিক জরিমানা ও নিষেধাজ্ঞা দিয়েছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি...

অস্কারের বসুন্ধরার বাংলাদেশ লিগ জয়ের খবর স্প্যানিশ সংবাদ মাধ্যমে 

বাংলাদেশ প্রিমিয়ার লিগে আবির্ভাবের পর থেকে বসুন্ধরা কিংসের লিগ শিরোপা জয়টা যেন রুটিনেই পরিণত হয়েছে। সেই ‘রুটিনটা’ এবারও ধরে রেখেছে কোচ অস্কার ব্রুজনের...

আর্জেন্টিনার গ্রুপ সহজ, ব্রাজিলকে দিতে হবে কঠিন পরীক্ষা

সারা বিশ্বে এখন আলোচনায় কাতার বিশ্বকাপ ফুটবলের ড্র। বাংলাদেশে আর্জেন্টিনা-ব্রাজিলের সমর্থক অন্য দলের চেয়ে বেশি। দুই দলের গ্রুপ নিয়ে ইতোমধ্যে...

দল রেখে ঢাকায় অস্কার ব্রুজন

বাংলাদেশ দলের মালে থেকে ফিরতি ফ্লাইট ১৭ অক্টোবর সকালে।  জাতীয় দল আরও এক দিন পর মালে ছাড়লেও স্প্যানিশ কোচ অস্কার ব্রুজন আজ (শুক্রবার) ভোরে মালদ্বীপ ছেড়েছেন। 

অতিরিক্ত অনুশীলন শেষে জামালরা হোটেলে ফিরলেন হেঁটে হেঁটে

হ্যানভিরু অনুশীলন মাঠে অনুশীলন শেষ করে হেঁটে হোটেলে পৌঁছেছেন জামালরা। বাংলাদেশ দলের জন্য নির্ধারিত গাড়ি অনুশীলন শেষে ছিল না। সেই গাড়ি স্টেডিয়ামে গিয়েছিল মালদ্বীপ দলকে আনতে। অনুশীলন শেষে বাস না পেয়ে ক্লান্ত ফুটবলাররা হেঁটে হেঁটেই অনুশীলন মাঠ থেকে টিম হোটেল জেনে পৌঁছান। 

সেরা রক্ষণ দেখানোর চ্যালেঞ্জ অস্কারের

বাংলাদেশ দলের দায়িত্ব নিয়ে কোচ অস্কার ব্রুজন বলেছিলেন, ‘তিনি জাদুকর নন,রাতারাতি সাফল্য সম্ভব নয়’। অস্কার কোচ হলেও তার মুখের কথায় যেন জাদু আছে। অস্কারের প্রতিটি সংবাদ সম্মেলন যেন মানসিক উদ্দীপনার ছোটখাটো কোর্স। 

অস্কারের ছোঁয়ায় উদ্দীপ্ত বাংলাদেশ

ম্যাচ খেলার ১৫ ঘন্টা পরই বাংলাদেশ দল অনুশীলনে। স্থানীয় সময় সকাল পৌনে দশটায় টিম বাস হেনভিরু অনুশীলন গ্রাউন্ডে উপস্থিত। ভারতের সাথে অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলার পরও তেমন ক্লান্তি ভর করেনি জামালদের। সবাই শারীরিক ও মানসিকভাবে উচ্ছ্বসিত। 

মালদ্বীপ ম্যাচে দু’জনকে পাচ্ছে না বাংলাদেশ, দুশ্চিন্তায় অস্কার

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর ভারতের বিরুদ্ধে দারুণ এক ড্র, তাতেই বাংলাদেশের ফাইনাল খেলার আশা বেড়েছে অনেকটা। পরের ম্যাচ স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে। সেই ম্যাচে গত দুই ম্যাচ একাদশে থাকা দুই ফুটবলারকে পাচ্ছে না বাংলাদেশ। 

সুনীলকে আটকানোর চ্যালেঞ্জ অস্কারের

সুনীল ছেত্রী ভারতীয় ফুটবলের বড় বিজ্ঞাপন। তবে বাংলাদেশের কাছে তার পরিচয় ‘হন্তারক’। এই সুনীল ছেত্রীর জন্য বাংলাদেশ ভারতের বিরুদ্ধে জয় বঞ্চিত হয়েছে আবার তার জন্যই হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছেড়েছে। বাংলাদেশ-ভারত ম্যাচের আগে তাই আলোচনায় থাকেন সুনীল ছেত্রী। 

প্রথম ম্যাচে জয় ভারতের বিপক্ষে এগিয়ে রাখবে বাংলাদেশকে

স্বাস্থ্য বিধি মেনে চলছে সাফ চ্যাম্পিয়নশিপ। সবার মুখেই মাস্ক। তবে এর পরও বাংলাদেশের কোচ অস্কার ব্রুজনের মুখে চওড়া হাসি বুঝতে কষ্ট হয়নি সংবাদ সম্মেলন উপস্থিত সাংবাদিকদের। 

প্রবাসীদের অনুপ্রেরণা নিয়ে শ্রীলঙ্কাকে হারাতে চায় বাংলাদেশ

সমর্থকরা খেলাধূলার প্রাণ। বিশেষ করে ফুটবল ম্যাচে তো বটেই। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ দলে বাড়তি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে সমর্থকরা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অধিনায়ক জামাল ভূইয়া এমনটাই জানিয়েছেন।

এক ঘণ্টা বিলম্ব জামালদের ফ্লাইট 

আজ দুপুর দুইটা ৪০ মিনিটে ছিল জামাল ভূঁইয়াদের মালের ফ্লাইট। মালেগামী মালদিবিয়ান এয়ারলাইনসের ফ্লাইটটি এক ঘণ্টা বিলম্ব হয়েছে। নতুন সূচি অনুযায়ী তিনটা ৪০ মিনিটে ফ্লাইট। 

কিংসলেসহ ৪ জনকে বাদ দিয়ে সাফের দল বাংলাদেশের

ফিফার অনুমোদন না আসায় এলিটা কিংসলে থাকছেন না, বিষয়টা জানা গিয়েছিল আগেই। আনুষ্ঠানিকতাটা সারা হলো বাংলাদেশের সাফের ২৩ জনের স্কোয়াড ঘোষণার পর। তার সঙ্গে দল থেকে ছিটকে গিয়েছেন আরও তিনজন।

সাফের শিরোপা ছাড়া কিছু ভাবছেন না জামাল ভূঁইয়া

বাংলাদেশের ফুটবল ও ফুটবলপ্রেমীদের জন্য সবচেয়ে বড় এবং আকষর্ণীয় টুর্নামেন্ট সাফ চ্যাম্পিয়নশিপ। ১ অক্টোবর থেকে মালদ্বীপের মালেতে অনুষ্ঠিত হবে এই চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশ দল আগামীকাল টুর্নামেন্ট খেলতে দেশ ছাড়বে।

সাফের আগে জামালদের কোচ বদলে চিন্তিত আলফাজ-মামুন

২০১১-১৮ এই চারটি সাফে বাংলাদেশ গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। ২০০৯ সালে সর্বশেষ সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ। এবার পাচ দলের সাফে রাউন্ড রবিন লিগ হওয়ায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের প্রত্যাশা ফাইনাল খেলার। শীর্ষ কর্তারা চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন। 

জামালদের সঙ্গে যেমন গেল অস্কারের প্রথম দিন

প্রথম দিন অনুশীলন শেষে অস্কারের প্রতিক্রিয়া।।বেশ ভালো সময়ই কেটেছে। আমরা সরাসরি গেম ফরমেশন নিয়ে কাজ করছি...

জামালদের নিয়ে স্বপ্ন দেখালেন অস্কার

জাতীয় দল কমিটি কোচ হিসেবে অস্কারের নাম ঘোষণা করেছিল শুক্রবার। আজ বুধবার পাঁচ দিন পর জাতীয় দল নিয়ে আনুষ্ঠানিকভাবে কথা বলেছেন অস্কার ব্রুজন।

কোচ নিয়ে বাফুফের নাটক শেষ হচ্ছেই না

জাতীয় দলের কোচ নিয়ে জটিলতা শেষ হচ্ছেই না। দুই দিন দফা সভার পরও জাতীয় দলের কোচ বিষয়টি পরিষ্কার হচ্ছে না। জাতীয় দল কমিটি দুই মাসের জন্য অস্কার ব্রুজনকে জাতীয় দলের কোচ হিসেবে নাম ঘোষণা করলেও এখন সিদ্ধান্ত অনেকটা বদলেছে। শুধু সাফের জন্য অস্কারকে বিবেচনা করছে বাফুফে। 

আজও জাতীয় দলের দায়িত্ব নিয়ে কথা বললেন না ব্রুজন

আজ (সোমবার) জাতীয় দল নিয়ে কথা বলার কথা ছিল নতুন কোচ অস্কার ব্রুজনের। আবাহনীর বিরুদ্ধে ড্র করে লিগ যাত্রা শেষ করেছে বসুন্ধরা কিংস। অস্কার ব্রুজনের সামনে এখন সাফ মিশন। আজও এই ব্যাপারে কিছু বলেননি অস্কার, ‘আগামীকাল এ নিয়ে বিস্তারিত কথা হবে। আজ ট্রফি নিয়ে উদযাপন করতে চাই।’ 

বন্ধু তুমি, শত্রুও তুমি! 

আজ সোমবার বিকেলে ডাগ আউটে অস্কার ব্রুজন ও সত্যজিৎ দাশ রুপু দুই জন থাকবেন দুই পাশে। বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীর ম্যাচের পর আগামী দুই মাস তারা আবার বাংলাদেশ জাতীয় দলের হয়ে জুটি বাঁধবেন। গত তিন বছর দুই জন ছিলেন দুই জনের চিরপ্রতিদ্বন্দ্বী। ঘটনাচক্রে আগামী দুই মাস দু'জন হবেন একে অন্যের পরিপূরক। 

Link copied