চাকরির ভাইভা 

ইন্টারভিউতে উল্টাপাল্টা প্রশ্ন করে দিতে হচ্ছে ৩ লাখ টাকা জরিমানা

চাকরির ইন্টারভিউয়ে প্রার্থীর যোগ্যতা যাচাই-বাছাইয়ে প্রশ্ন করাটা খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু প্রশ্নের জন্য ওই কোম্পানিকে জরিমানা করার ঘটনা বিরল। এবার এমনই...

চাকরি না হওয়ার লজ্জায় জীবন দিলেন জয়?

চাকরিতে যোগদান করতে ঢাকায় যাওয়ার জন্য বাসের টিকেট কাটতে গিয়ে দুদিন ধরে নিখোঁজ সুনামগঞ্জের যুবক জয় ভট্টাচার্য (২৭)। আজ সিলেটের একটি হোটেল থেকে তার মরদেহ উদ্ধার..

হালাল সাবানের মতো মার্কেটিং কৌশল পরিবর্তনেই সাফল্য আসবে

করপোরেট দুনিয়ার ম্যাজিক্যাল ফিগার সৈয়দ আলমগীর। ব্যতিক্রমী ও সৃজনশীল বিপণন কৌশলে যেকোনো প্রতিষ্ঠানকে মানুষের দৌড় গোঁড়ায় পৌঁছে দেওয়ার যাদুকরী ক্ষমতা রয়েছে এই ....

‘পানির নিচে ডলফিনটা ভাই জংগলের মতন’ তৈরির আসল কাহিনী

আনমনে গাওয়া ‘পানির নিচে ডলফিনটা ভাই জংগলের মতন’ রীতিমত ভাইরাল। সুরেলা এনিমেশন কনটেন্টটি গোটা-দেশে ছড়িয়ে পরে। মূলত ফেসবুক ও ইউটিউব মাধ্যমে রাতারাতি জনপ্রিয়তা....

ব্যাংক ও বিসিএস প্রস্তুতির মধ্যে তেমন পার্থক্য নেই

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশনস সিস্টেম বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মতিয়ার রহমান বর্তমানে বাংলাদেশ ব্যাংক অফিসার (জেনারেল) এ কর্মরত আছেন।

৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা আপাতত হচ্ছে না

৪০ তম বিসিএসের মৌখিক পরীক্ষা আপাতত হচ্ছে না। অনিবার্য কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

৫০ পরীক্ষা দিয়েও চাকরি না হওয়ায় রাস্তায় নামলেন যুবক

একে একে ৫০ পরীক্ষায় অংশ নেওয়া। অনেক স্বপ্ন, দীর্ঘ প্রত্যাশা। কিন্তু এখনো মেলেনি চাকরির দেখা। তারপরও চেষ্টা দমে যায়নি। তবে সরকারি চাকরির ক্ষেত্রে অনিয়ম, দুর্নীত আর প্রশ্নপত্র ফাঁসের ছোবলে...

ড্যাফোডিল পলিটেকনিকে ইন্টার্নশিপ ফেস্ট অনুষ্ঠিত

ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটের আয়োজনে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হলো ইন্টার্নশিপ ফেস্ট ২০২১। চার বছর মেয়াদি...

পরিবার পাশে না থাকলে কখনো ​ম্যাজিস্ট্রেট হতে পারতাম না

মো. খাইরুল ইসলাম। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে। ৩৬তম বিসিএসে জায়গা করে নিয়েছেন প্রশাসন ক্যাডার হিসেবে। বর্তমানে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত আছেন রংপুরের পীরগঞ্জে। সম্প্রতি তিনি কথা বলেছেন ঢাকা পোস্টের সঙ্গে। 

৫ ব্যাংকের নিয়োগ পরীক্ষা

প্রশ্নফাঁস আহছানউল্লা থেকে, লেনদেন ৬০ কোটি

ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত একটি চক্রের পাঁচজনকে গ্রেফতারের পর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) জানিয়েছে, তাদের তিনজনই সরকারি বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা।

পুলিশে যোগ দেওয়া সহজ, তবে সফলভাবে অবসরে যাওয়া কঠিন

জহিরুল ইসলাম (কাজল)। পড়াশোনা করেছেন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে। ৩৮তম বিসিএসে জায়গা করে নিয়েছেন পুলিশ ক্যাডারে। বর্তমানে সহকারী পুলিশ সুপার হিসেবে কর্মরত আছে পুলিশ হেডকোয়ার্টারে। সম্প্রতি তিনি মুখোমুখি হয়েছেন ঢাকা পোস্টের। শুনিয়েছেন না বলা অনেক কথা।

কোরিয়ায় রোবট বানিয়ে চমকে দেওয়া লাবিব ঢাকা পোস্টের মুখোমুখি

দক্ষিণ কোরিয়ায় সাধারণ মানুষের দোরগোড়ায় খাবার পৌঁছে দেওয়ার রোবট তৈরি করেছেন বাংলাদেশের তরুণ লাবিব তাজওয়ার রহমান। পাশাপাশি মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা ইনক্লুশন এক্স নামের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা তিনি। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এই শিক্ষার্থী প্রতিবন্ধীদের ভাষা নির্দেশিকা নিয়েও কাজ করছেন। গবেষক পদে কাজ করছেন যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রতিষ্ঠানে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ম্যাসেঞ্জারে ঢাকা পোস্টের সঙ্গে আলাপ হয়েছে তার। 

উদ্যোক্তারা এগিয়ে গেলেই, এগিয়ে যাবে দেশ

প্রথমবারের মতো দেশীয় স্টার্টআপ প্রতিষ্ঠান হিসেবে সম্প্রতি ৬৪০ কোটি টাকার বিনিয়োগ পেয়েছে শপআপ। উদ্যোক্তাদের পণ্য বিক্রির ব্যবস্থা করে দেওয়ার পাশাপাশি গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে প্রতিষ্ঠানটি। ঢাকা পোস্টে সঙ্গে কথা হয় শপআপের কোফাউন্ডার ও চীফ প্রোডাক্ট অফিসার আতাউর রহিম চৌধুরীর।

স্ত্রীর অনুপ্রেরণায় বিসিএস ক্যাডার লালটু

লালটু সরকার (অন্তর)। মাইকেল মধুসূদন দত্তের কপোতাক্ষ নদের তীরেই কেটেছে তার দুরন্ত শৈশব। ঘুরে দাঁড়ানোর অদম্য সাহস, প্রবল ইচ্ছা শক্তি, ধৈর্য আর অধ্যবসায় দিয়ে ৩৮তম বিসিএসে শিক্ষা ক্যাডারে হয়েছেন তৃতীয়। বর্তমানে কর্মরত আছেন সাতক্ষীরার শ্যামনগর সরকারি মহসিন ডিগ্রি কলেজের দর্শন বিভাগের প্রভাষক হিসেবে। সম্প্রতি কথা বলেছেন ঢাকা পোস্টের সঙ্গে। 

পাহাড়ি গ্রামের শিবু দাশ এখন বিসিএস ক্যাডার

শিবু দাশ সুমিত। চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে কেটেছে তার শৈশব। প্রবল ইচ্ছা শক্তি, ধৈর্য আর অধ্যবসায় দিয়ে জায়গা করে নিয়েছেন ৩৮তম বিসিএসে। পেয়েছেন অ্যাডমিন ক্যাডার। বর্তমানে কর্মরত আছেন নড়াইলের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও ট্রেজারি অফিসার হিসেবে। সম্প্রতি তিনি পড়াশোনা, সফলতা ও ব্যর্থতা নিয়ে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন।

সুশান্ত পালের জীবনের গল্প

সুশান্ত পাল। জনপ্রিয় ক্যারিয়ার বিষয়ক বক্তা। ৩০তম বিসিএসে হয়েছেন দেশ সেরা। বর্তমানে বাংলাদেশ কাস্টমসের উপ-কমিশনার হিসেবে কর্মরত আছে। সম্প্রতি ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন তিনি। জানিয়েছেন জীবনের নানা অভিজ্ঞতা

অনলাইনে সেলফ ব্র্যান্ডিং করবেন যেভাবে

বতর্মান সময়ে মোটা অংকের বেতন কিংবা ভালো চাকরির জন্য সেলফ ব্র্যান্ডিংয়ের বিকল্প নেই।

স্বপ্ন দেখি একজন পিয়নও নিজস্ব গাড়িতে অফিস করবে

মোহাম্মদ মহসিন। দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন। প্রতিষ্ঠানটির ২০ বছরের অগ্রযাত্রায় তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। দীর্ঘ দিনের কর্মযজ্ঞে কয়েক হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন, করছেনও। এছাড়াও দেশে প্রথমবারের মতো গাড়ি নির্মাণ হচ্ছে তার হাত ধরেই। সম্প্রতি ঢাকা পোস্টের মুখোমুখি হয়েছেন তিনি।

ভিসা ইন্টারভিউয়ে শিক্ষার্থীদের যেসব প্রশ্ন করা হয়

বাংলাদেশ থেকে দিনকে দিন বিদেশে পড়তে যাওয়া ছাত্র-ছাত্রীদের সংখ্যা বাড়ছে। এরমধ্যে বেশিরভাগ শিক্ষার্থীরাই ভিসা ইন্টারভিউ নিয়ে উদ্বিগ্ন থাকেন। অথচ এই ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্যতা সম্পর্কে প্রাথমিক ধারণা নেওয়া হয়। সঙ্গত কারণেই এটি বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাহলে চলুন জেনে নিই, কিভাবে ভিসা ইন্টারভিউর জন্য নিজেকে প্রস্তুত করবেন-

তানভীরের অ্যামাজনে চাকরি পাওয়ার গল্প

সৈয়দ তানভীর মোনাওয়ার। বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেট প্লেস অ্যামাজনের অস্ট্রেলিয়া শাখার প্রোডাক্ট পেমেন্ট ম্যানেজমেন্টের প্রধান হিসেবে কাজ করছেন। পড়াশোনা করেছেন কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে। পরবর্তীতে প্রোডাক্ট ও পেমেন্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল হিসেবে ক্যারিয়ার গড়েছেন। সম্প্রতি তার ক্যারিয়ারের নানা ঘটনা নিয়ে কথা বলেছেন ঢাকা পোস্টের সঙ্গে-

Link copied