জেমিকে নিয়ে আলোচনায় বাফুফে 

জামাল ভূঁইয়াদের কোচ এখন স্প্যানিশ হ্যাভিয়ের ক্যাবরেরা। এই স্প্যানিশ কোচের সঙ্গে ১১ মাসের চুক্তি শেষ করে নবায়নও করেছে বাফুফে। এরপরও দেশের ফুটবল...

জেমির সঙ্গে ক্যাবরেরার পার্থক্য, তিনি শতভাগ দিচ্ছেন: সালাউদ্দিন

দেশের প্রথম ফুটবল ক্লাব হিসেবে নিজেদের ভেন্যু করেছে বসুন্ধরা কিংস। গত তিন মাসে সেখানে লিগের বেশ কয়েকটি ম্যাচ এবং মার্চ উইন্ডোতে জাতীয় দলও অনুশীলন করেছে...

স্কুল অনুষ্ঠানে ‘সাবেক’ কোচের ছেলের গায়ে বাংলাদেশের জার্সি

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ জেমি ডে’র সঙ্গে বাফুফের শেষটা ভালো হয়নি। চুক্তি থাকা সত্ত্বেও বাফুফে তাকে দায়িত্ব পালন থেকে বিরত রাখে। এই পরিস্থিতি চলছে...

জামালদের খেলা মিস করছেন না জেমি ডে

হঠাৎ পাল্টে গেছে দৃশ্যপট। মালে স্টেডিয়ামের ডাগআউটে থাকার কথা ছিল ব্রিটিশ কোচ জেমি ডে’র। তার পরিবর্তে এখন দলকে নির্দেশনা দিচ্ছেন স্প্যানিশ কোচ অস্কার ব্রুজন। জেমি নিজ দেশ সুদূর ইংল্যান্ডে থাকলেও সাফ খেলা দেখছেন। 

সাফের আগে জামালদের কোচ বদলে চিন্তিত আলফাজ-মামুন

২০১১-১৮ এই চারটি সাফে বাংলাদেশ গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে। ২০০৯ সালে সর্বশেষ সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ। এবার পাচ দলের সাফে রাউন্ড রবিন লিগ হওয়ায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের প্রত্যাশা ফাইনাল খেলার। শীর্ষ কর্তারা চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন। 

ঢাকা ছাড়লেন জেমি, অস্কারের সহযোগী সবাই কিংসের

বুধবারই অন্তবর্তীকালীন কোচ অস্কার ব্রুজন ঘোষণা করবেন বাংলাদেশ জাতীয় দল। ঠিক তখন জেমি ডে বিমানে লন্ডনের পথে থাকবেন। আজ সকালে লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন জেমি...

বাফুফের ‘অপেশাদার’ আচরণে বিস্মিত জেমি ডে

২১ সেপ্টেম্বর থেকে জাতীয় দলের ক্যাম্প শুরু হওয়ার কথা। জাতীয় দলের হেড কোচ জেমি ডে সেই ক্যাম্প নিয়ে পরিকল্পনা করছিলেন। ঠিক তখনই বাফুফের জাতীয় দল কমিটি তাকে জাতীয় দল থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে। বাফুফে এখনো আনুষ্ঠানিকভাবে তাকে কিছু এখনো জানায়নি।

থাকছেন না জেমি, সাফে বাংলাদেশের কোচ অস্কার

জেমি ডে'র সময়টা শেষের দিকে, বিষয়টা একরকম নিশ্চিতই ছিল। বিশেষ করে শেষ কয়েক ম্যাচে দলের পারফর্ম্যান্সে বাফুফে কর্তাদের হতাশা প্রকাশের পর তো আরও বেশি।

জেমির ভাগ্য নির্ধারণে বিকেলে বৈঠক

বাফুফে নির্বাহী কমিটির গতকালের সভায় গুরুত্বপূর্ণ কয়েকটি আলোচ্যসূচি ছিল। এর মধ্যে জাতীয় দল ছিল অন্যতম একটি বিষয়। জাতীয় দল নিয়ে আলোচনায় বাফুফের অনেক কর্মকর্তা বর্তমান কোচিং স্টাফ বিশেষ করে জেমি ডে’র ওপর অসন্তোষ প্রকাশ করেছেন। গতকালের সভায় নির্বাহী কমিটির ২১ জনের মধ্যে ১৪ জন উপস্থিত ছিলেন। এই ১৪ জনের মধ্যে প্রায় সবাই জেমি ডে’র পারফরম্যান্সে হতাশা প্রকাশ করেছেন। সভাপতি কাজী সালাউদ্দিন জেমি ডে ও জাতীয় দলের বিষয়টি বিশেষভাবে দেখবেন বলে সবাইকে আশ্বস্ত করেন বলে জানা গেছে। 

শেষ ম্যাচেও বাংলাদেশের হারে হতাশ জেমি ডে

আগের দুই ম্যাচের মতো শেষ ম্যাচেও বাংলাদেশ হেরেছে। শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অবশ্য কিরগিজ অলিম্পিক দল। জেতার মতোই খেলেছিল বাংলাদেশ। সুমন রেজার গোলে লিড নিয়েও শেষে ৩-২ গোলে হারায় ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে হতাশাই প্রকাশ করেছেন বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে। 

দুই ম্যাচ হেরে শিক্ষা ও অভিজ্ঞতাকেই বড় করে দেখছেন বাংলাদেশ কোচ

সাফের আগে উচ্চর‍্যাঙ্কধারী দলের বিপক্ষে বাংলাদেশ দলের হার অনুমেয় ছিল। গতকাল মঙ্গলবার স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে ম্যাচের স্কোরলাইন নিয়ে খানিকটা অসন্তোষ বাংলাদেশের হেড কোচ জেমি ডে'র, ‘আমরা আশাহত আমি মনে করি নি আজকের ম্যাচটি ৪-১  ব্যবধানে শেষ হবে। আমরা গত ম্যাচে প্যালেস্টাইনের সাথে যেভাবে খেলেছিলাম এর থেকে ভালো একটা সূচনা হয়েছিল।’

প্রবাসী ফুটবলারকে কেমন দেখলেন বাংলাদেশ কোচ

ফিলিস্তিনের বিপক্ষে পয়েন্ট পাওয়া বাংলাদেশের জন্য কঠিন। কোচ জেমি ডে’র লক্ষ্য ছিল নতুন কৌশলে খেলানো এবং খেলোয়াড়দের পরখ করা। ম্যাচের পর কৌশল নিয়ে কিছু না বললেও খেলোয়াড়দের নিয়ে প্রশংসা করেছেন ব্রিটিশ কোচ জেমি। 

নতুন কৌশলের খোঁজে জেমি-জামালের বাংলাদেশ

সাফের আগে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ দল। কিরগিজস্তানের বিশকেকে ত্রিদেশীয় সিরিজে অংশ নিচ্ছে জেমি ডে’র শিষ্যরা। আগামীকাল রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় কিরগিজস্তানের বিশকেক জাতীয় স্টেডিয়ামে ফিলিস্তিনের মুখোমুখি হবে জামাল ভূঁইয়ারা। 

চলে গেলেন জেমির সহকারী ওয়াটকিস

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিসের সঙ্গে বাফুফের সম্পর্ক আর নেই। বাফুফে সহ-সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। 

সাফের প্রস্তুতির কথাই বলছেন বাংলাদেশের কোচ

আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কিরগিজস্তানের বিশকেকে ত্রিদেশীয় ফুটবল সিরিজ শুরু হচ্ছে। স্বাগতিক কিরগিজস্তান ছাড়া অন্য দুই দল ফিলিস্তিন ও বাংলাদেশ। আজ টুর্নামেন্ট শুরুর আগের দিন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হয়েছে। সেখানে তিন দেশেরই অধিনায়ক ও কোচ অংশগ্রহণ করেছেন।

জামালদের সঙ্গে প্রথম দিন কেমন কাটল দুই প্রবাসীর?

জুনে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ দলে দ্বিতীয় প্রবাসী হিসেবে অভিষেক হয়েছিল তারিক কাজীর। আজ (সোমবার) কিরগিজস্তানের বিশকেকে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিয়েছেন কানাডা প্রবাসী ফুটবলার রাহবার ওয়াহেদ ও ফ্রান্সের প্রবাসী তাহমিদ ইসলাম। ভোররাতে বাংলাদেশ দলের ক্যাম্পে যোগ দেন তারা। 

বাংলাদেশ দলের দুই প্রবাসীই জেমির ‘বাজির ঘোড়া’

কিরগিজস্তান সফরে জাতীয় দলে বেশ চমকই দেখিয়েছেন ব্রিটিশ কোচ জেমি ডে। দুই প্রবাসী সরাসরি জাতীয় দলে ফুটবলারকে ডেকেছেন। তাদের দলে নেওয়ার পেছনে নিজের যুক্তিও দিয়েছেন জামালদের গুরু। 

জেমির চমক আগেই ফাঁস

জাতীয় দলের ব্রিটিশ হেড কোচ জেমি ডে ৩০ থেকে ৩৫ জন খেলোয়াড় নিয়ে গত দুই বছর কাজ করেছেন। সাফের আগে কিরগিজস্তান সফরে জেমি ডে বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান এক ফুটবলারকে ডেকেছেন। আনুষ্ঠানিকভাবে দল ঘোষণার সময় এটি হতো বিশেষ চমক। সেটা অবশ্য আর চমক থাকেনি। সামাজিক মাধ্যমে আজ মঙ্গলবার সকাল থেকে ঘুরে বেড়াচ্ছে কানাডিয়ান ফুটবলার রাহবার ওয়াহেদ খানের নাম। 

জাতীয় দলে সুযোগ পেতে ফিটনেসে উন্নতি করতে হবে কিংসলেকে

লন্ডন থেকে ঢাকায় এসে কোয়ারেন্টাইন পর্ব শেষ হয়েছে জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে’র। করোনা নেগেটিভ রিপোর্ট পাওয়ার পর আজ (সোমবার) বিকেলে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জেমি ডে। ওই সাক্ষাতে মূলত আসন্ন সাফ ও কিরগিজস্তান সফর নিয়ে আলোচনা হয়েছে। সহকারি কোচ স্টুয়ার্ট নিয়েও জেমির মতামত জেনেছেন সভাপতি।

জেমির সহকারি স্টুয়ার্টকে নিয়ে অনিশ্চয়তা 

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হেড কোচ ও সহকারি কোচ দুজনেই ব্রিটিশ। গত দুই বছরে অধিকাংশ সময় তারা একসঙ্গে ছুটিতে বাংলাদেশ থেকে ইংল্যান্ড গিয়েছেন আবার ছুটি কাটিয়ে ইংল্যান্ড থেকে বাংলাদেশে ফিরেছেন। এবার ব্যতিক্রমভাবে হেড কোচ জেমি ডে একাই এসেছেন। সহকারি কোচ স্টুয়ার্ট ওয়াটকিস আসেননি। স্টুয়ার্ট কবে আসবেন বা আদৌ আসবেন কিনা এটা নিয়ে কোনো সঠিক উত্তর নেই জেমি ডে ও বাফুফের কাছে। 

Link copied