‘১০০ কৃষি প্রযুক্তি অ্যাটলাস’ এর প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

কৃষি গবেষণার জন্য কারো কাছে হাত পাততে হয় না বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ‘১০০ কৃষি প্রযুক্তি অ্যাটলাস’ এর প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক নিজেই। এ সময় প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) বইটি প্রকাশ করেছে। বিএআরসি সূত্র জানায়, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৬৫৫টি উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সেরা ১০০ প্রযুক্তি নিয়ে এ বই।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, গবেষণার জন্যে আমাদের সরকারের কাছে টাকা চাইতে হয় না। টাকা ব্যাংকে থাকে এবং সেখান থেকে গবেষণার কাজ চলে। এটি প্রধানমন্ত্রীর নেওয়া অসাধারণ সিদ্ধান্ত। উন্নয়নশীল দেশের জন্যে এটি একটি উদাহরণ।

ড. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের দেশের এক তৃতীয়াংশ উপকূল এলাকার অধিকাংশ জমিই লবণাক্ত। যেখানে একটির বেশি ফলস ফলানো যেত না। সেখানে আমাদের কৃষি বিজ্ঞানীরা নতুন নতুন জাত উদ্ভাবন করে পুরো চিত্রই পরিবর্তন করে দিয়েছেন।

তিনি জানান, রাঙ্গাবালীতে যেভাবে কৃষকরা তরমুজ উৎপাদন করছেন, তা না দেখলে বিশ্বাস করা যাবে না। আমাদের বিজ্ঞানীরা গবেষণা করে ব্রি ৪৭ জাত উদ্ভাবন করেন। জাতটিতে ধান ঝরে যাওয়ার সমস্যা দেখা দেয়। আবার কঠোর পরিশ্রম করে বিজ্ঞানীরা বিআর ৬৭টি জাত উদ্ভাবন করেন এবং এই জাতটিকে চাষিরা গ্রহণ করছেন। এভাবেই কৃষি বিজ্ঞানী ও গবেষকরা দেশকে সামনের দিকে নিয়ে যাচ্ছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম। এতে কৃষিপ্রযুক্তি ব্যবহারে সফল ২৫ জন কৃষকসহ মোট এক হাজার অতিথি অংশ নেন।

একে/এমএইচএস