টাইটেল স্পন্সর সংক্রান্ত সমঝোতা স্মারক সই

যাত্রীদের ভোটের ভিত্তিতে বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী সেরা এয়ারলাইন নির্বাচন করা হবে। এভিয়েশন ও পর্যটন বিষয়ক প্রকাশনা ‘বাংলাদেশ মনিটর’ এজন্য জরিপ চালাচ্ছে। জরিপে অংশ নিয়ে পছন্দের এয়ারলাইনকে ভোট দিতে পারবেন যাত্রীরা। 

জরিপে টাইটেল স্পন্সর হিসেবে সহায়তা করছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন ট্রাভেল এজেন্সি ট্রিপ লাভার। সম্প্রতি ঢাকায় বাংলাদেশ মনিটরের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে টাইটেল স্পন্সর সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে সই করেন বাংলাদেশ মনিটরের ব্যবস্থাপনা সম্পাদক ড. ফরহাদ কামাল এবং ট্রিপ লাভারের ব্যবসা উন্নয়ন বিষয়ক প্রধান নিশা তাসনীম শেখ। এই সমঝোতার অধীনে উভয় প্রতিষ্ঠান জরিপের সার্বিক প্রচারণা চালাচ্ছে। 

ট্রিপ লাভার জানায়, ১১টি ক্যাটাগরিতে এয়ারলাইনগুলোর সেবার মান নিয়ে মতামত প্রদান করা যাবে। সেগুলো হলো— সেরা বিজনেস ক্লাস, সেরা ইকোনমি ক্লাস, বিজনেস ক্লাসের সেরা খাবার, ইকোনমি ক্লাসের সেরা খাবার, সেরা আঞ্চলিক এয়ারলাইন, সেরা দূর পাল্লার এয়ারলাইন, সর্বাধিক জনপ্রিয় ফ্রিকোয়েন্ট ফ্লায়ার (লয়্যাল্টি) প্রোগ্রাম, সেরা বাজেট এয়ারলাইন, কার্গো এয়ারলাইন অব দ্য ইয়ার এবং এয়ারলাইন অব দ্য ইয়ার। দেশীয় এয়ারলাইনগুলোর জন্য অতিরিক্ত দুটি ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে— সেরা অনটাইম পারফর্মেন্স এবং ডোমেস্টিক এয়ারলাইন অব দ্য ইয়ার। এ বছরই প্রথম ‘সেরা এয়ারপোর্ট লাউঞ্জ’ শীর্ষক নতুন একটি ক্যাটাগরি প্রবর্তন করা হয়েছে। 

বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম বলেন, আমাদের উদ্দেশ্য হলো গ্রাহকদের চোখ দিয়ে এয়ারলাইনগুলোর সেবা যাচাই এবং নিজস্ব সেবার মান উন্নয়নে এয়ারলাইনগুলোর মধ্যে একটি সুস্থ প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি করা। কার্যক্রমের সফল বাস্তবায়নে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ায় দেশের অন্যতম অনলাইন ট্রাভেল এজেন্সি ট্রিপ লাভারকে আমাদের পক্ষ থেকে ধন্যবাদ। 

ট্রিপ লাভারের ব্যবসা উন্নয়ন বিষয়ক প্রধান নিশা তাসনীম শেখ তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, দেশের এভিয়েশন খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী বাংলাদেশ মনিটরের সঙ্গে যুক্ত হতে পারাটা আমাদের জন্য আনন্দের ব্যাপার। গ্রাহকদের সঙ্গে আমাদের সরাসরি যোগাযোগ। আমরা অনুধাবন করেছি যে, গ্রাহক সন্তুষ্টি অর্জনে এয়ারলাইনগুলোর অনেক কিছু করার সুযোগ রয়েছে। আমরা আমাদের সকল গ্রাহককে এই মতামত জরিপে অংশগ্রহণের জন্য আহ্বান জানাচ্ছি। জরিপে অংশ নেওয়ার মাধ্যমে তারা যেন বাংলাদেশে এয়ারলাইন সেবার মান উন্নয়নে ভূমিকা রাখেন। 

২০২১ এবং ২০২২ সালে যারা কমপক্ষে চারবার আকাশপথে ভ্রমণ করেছেন তারা অনলাইনে নিজের পছন্দের এয়ারলাইনকে ভোট দিতে পারবেন। ভোট দেওয়া যাবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। 

জরিপের ফলাফলের ভিত্তিতে একটি জুরি প্যানেল সেরা এয়ারলাইন্স নির্বাচিত করবেন। জুরি প্যানেলটি বিভিন্ন পেশার প্রতিনিধিত্বকারীদের সমন্বয়ে গঠিত। আগামী জুনে এক গালা অনুষ্ঠানে বিজয়ী এয়ারলাইনগুলোর নাম ঘোষণা এবং স্বীকৃতি প্রদান করা হবে। 

প্রসঙ্গত, বাংলাদেশ মনিটর তাদের বাৎসরিক কার্যক্রম হিসেবে ২০০৭ সালে বাংলাদেশে ‘এয়ারলাইন অব দ্য ইয়ার’ প্রবর্তন করে।

এআর/এইচকে