বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো কানাডার টরেন্টোর উদ্দেশ্যে দেশ ছাড়ল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট।

শনিবার (২৬ মার্চ) রাতে ঢাকা-টরন্টো রুটের এই পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইটের উদ্বোধন করা হয়। রাত ১০টা ৪৮ মিনিটে ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড়ে গেছে।

জানা গেছে, উদ্বোধনী ফ্লাইটটিতে ৭০ জন যাত্রী ছিলেন। স্থানীয় সময় রোববার সকাল ৭টা ১৫ মিনিটে এটি কানাডায় অবতরণ করবে। অত্যাধুনিক মডেলের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের মাধ্যমে ঢাকা-টরন্টো রুটে ফ্লাইট পরিচালিত হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম-পিআর) তাহেরা খন্দকার বলেন, বহুল প্রতীক্ষিত এ ফ্লাইটের মাধ্যমে বিমানের ইতিহাসে নবদিগন্তের সূচনা হলো। বিমানের ঢাকা-টরন্টো ফ্লাইটের মাধ্যমে কানাডার সঙ্গে বাংলাদেশের যোগাযোগ সহজ হবে। দুই অঞ্চলের মধ্যে শিক্ষার প্রসার, সাংস্কৃতিক মেলবন্ধন, পর্যটন শিল্পের বিকাশ ও ব্যবসা-বাণিজ্যের প্রসারেও ভূমিকা রাখবে বিমানের এই রুট।

চলতি বছরের জুন থেকে এই রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করবে বিমান।

শনিবার রাতে বিশেষ মোনাজাত শেষে ফিতা কেটে ঢাকা-টরন্টো রুটে ফ্লাইট পরিচালনার উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

এ সময় উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। আরও ছিলেন, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বিমান পরিচালনা পর্ষদের পরিচালক ও বিজিএমইএ-এর সভাপতি ফারুক হাসান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ্ মোস্তফা কামাল, বাংলাদেশে অবস্থিত কানাডিয়ান হাইকমিশনের ট্রেড কমিশনার কামাল উদ্দিনসহ বিমানের পরিচালকরা ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এআর/এমএইচএস