ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুটি উড়োজাহাজের মধ্যে ধাক্কা লাগার দুদিন পর তদন্ত কমিটি গঠন করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

মঙ্গলবার চার সদস্যের এ কমিটি গঠন করেন মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুল আউয়াল। মন্ত্রণালয় সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে। কমিটির আহ্বায়ক করা হয়েছে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুহিদুল ইসলামকে। 

কমিটির অন্য সদস্যরা হলেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) উপ-পরিচালক (এয়ার অর্ডিন্যান্স স্ট্যান্ডার্ড) আব্দুল কাদির, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপক (এয়ারফ্রেম অ্যান্ড স্ট্রাকচার) আনোয়ার হোসেন এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুল আউয়াল।

কমিটিকে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পাশাপাশি প্রতিবেদনে দায়ীদের চিহ্নিত করতে  এবং ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখের নির্দেশ দেওয়া হয়েছে। কমিটি চাইলে বাইরে থেকে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারবে।

এ ঘটনায় সোমবার পৃথক আরেকটি কমিটি করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

রোববার বিমানবন্দরে হ্যাঙ্গারে দুই বিমানের সংঘর্ষ হয়। ঘটনার বিষয়ে জানা যায়, বিমানবন্দরের হ্যাঙ্গারে আগে থেকেই বিমানের একটি বোয়িং-৭৭৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য রাখা ছিল। দুপুরে আরেকটি বোয়িং-৭৩৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারের দিকে নেওয়া হয়। উড়োজাহাজটি হ্যাঙ্গারের ভেতরে প্রবেশ করানোর সময় ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশের সঙ্গে ভেতরে থাকা ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশের সঙ্গে ধাক্কা লাগে। এতে ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশ (নোজ) এবং ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশ (টেইল) ক্ষতিগ্রস্ত হয়। 

এ বিষয়ে বিমানের ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন কর্মী ঢাকা পোস্টকে বলেন, ধাক্কা লাগার ফলে বোয়িং-৭৭৭ উড়োজাহাজের সামনের অংশে থাকা আবহাওয়ার বার্তা ধরার যন্ত্রটি ভেঙে গেছে। আর বোয়িং ৭৩৭ উড়োজাহাজের লেজের ভার্টিক্যাল স্ট্যাবিলাইজার ভেঙে গেছে। এগুলোর মেরামত অত্যন্ত ব্যয়বহুল। তবে এরইমধ্যে মেরামতের কাজ শুরু হয়েছে। 

এআর/আরএইচ