বৃষ্টি ও উন্নয়ন কাজের কারণে রাজধানীজুড়ে যানজট। যানজটে বিভিন্ন ফ্লাইটের যাত্রীরা নির্ধারিত সময়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাতে পারেননি। ফলে মঙ্গলবার কয়েকটি ফ্লাইট ‘দেরিতে’ ছেড়েছে। 

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, সকাল থেকে যানজটে আটকে পড়া অনেকেই বিমানবন্দরে নির্ধারিত সময়ে আসতে পারেননি। ফ্লাইট মিস করার শঙ্কায় তারা বিমানবন্দর কর্তৃপক্ষ ও এয়ারলাইন্স কর্তৃপক্ষকে ফোনে বিষয়টি জানিয়েছেন। সকাল থেকে কিছুটা দেরিতে ছেড়ে গেছে ফ্লাইটগুলো। তবে কোনো ফ্লাইট আনুষ্ঠানিকভাবে ‘ডিলে’ ঘোষণা করা হয়নি।

এ বিষয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, সকাল থেকে যানজটের কারণে বিভিন্ন ফ্লাইটের যাত্রীদের বিমানবন্দরে আসতে সমস্যা হচ্ছিল। তখন আমরা ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক-উত্তর বিভাগের সঙ্গে যোগাযোগ করি। বিমানবন্দরের পাশের সড়কে এপিবিএনের সহযোগিতা নিয়েছি। যতদূর সম্ভব লা মেরিডিয়ানের সামনে থেকে যাত্রীদের বিমানবন্দরে আনার ব্যবস্থা করা হচ্ছে। এখন (বিকেলে) তেমন যানজট নেই। তবে বৃষ্টি হলে নির্মাণকাজের কারণে বিমানবন্দরের সামনে কিছুটা জট সৃষ্টি হয়। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি।

তিনি আরও বলেন, বিমানবন্দরে ফ্লাইট চলাচলে আনুষ্ঠানিকভাবে কোনো বিঘ্ন ঘটেনি। তবে অনেকে ফোন দিয়ে বলেছেন যে, পথে আছেন বা কাছাকাছি আছেন, সেজন্য অভ্যন্তরীণ রুটের কিছু বিমান দেরিতে ছেড়েছে।

বিমানবন্দর সূত্র জানায়, যাত্রীদের অপেক্ষায় সকাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ দুই বেসরকারি এয়ারলাইন্সের সৈয়দপুর, রাজশাহী, যশোর, কক্সবাজার, কলকাতা, কুয়ালালামপুর রুটের ফ্লাইট প্রায় এক থেকে দেড় ঘণ্টা অপেক্ষা করে উড্ডয়ন করে।

কয়েকদিনের টানা বৃষ্টিতে গাজীপুরের টঙ্গী-চেরাগআলী এলাকার সড়কের খানাখন্দে পানি জমেছে। দুর্ঘটনার শঙ্কায় সকাল থেকে যানবাহনগুলো ধীরগতিতে পার হচ্ছে। ওই অংশে সড়কের উন্নয়নকাজ মামলা সংক্রান্ত একটি জটিলতায় বন্ধ রয়েছে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) নাবিদ কামাল শৈবাল ঢাকা পোস্টকে বলেন, গাজীপুরমুখী পুরো সড়ক অনেকটা স্থবির হয়ে গেছে। ১০-১৫টি করে গাড়ি পাস করতে আমাদের আধা ঘণ্টারও বেশি সময় লাগছে।

এআর/আরএইচ