উড্ডয়নের আগেই দুর্ঘটনার কবলে পড়েছে এয়ার ইন্ডিয়ার একটি প্লেন। এ সময় প্লেনে থাকা ১৪১ যাত্রীকে দ্রুত নিরাপদে নামিয়ে আনা হয়।

জানা যায়, বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে ওমানের রাজধানী মাসকটের বিমানবন্দর থেকে কেরালার কোচির উদ্দেশে উড্ডয়নের প্রস্তুতি শুরু করেছিল এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ৯-৪৪২। রানওয়েতে চলার সময় হঠাৎই প্লেনের ইঞ্জিন থেকে কালো ধোঁয়া বের হতে শুরু করে।

ভারতের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ)-এর পক্ষ থেকে জানানো হয়েছে, দুর্ঘটনার সময় উড়োজাহাজে চার শিশুসহ ১৪১ জন যাত্রী এবং ছয় জন ক্রু (চালক ও কর্মী) ছিলেন। দ্রুত সবাইকে উদ্ধার করা হয়।

ডিজিসিএ কর্তৃপক্ষ জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার সহযোগী সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ওই বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজের একটি ইঞ্জিনে ত্রুটি চিহ্নিত করাহেয়েছে। একইসঙ্গে ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আর যাত্রীদের জন্য বিকল্প ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।

কয়েক মাস আগে কেরালার কালিকট (কোঝিকোড়) থেকে এয়ার ইন্ডিয়ার দুবাইগামী ফ্লাইটে মাঝ আকাশে আগুন ধরে যায়। সে সময় জরুরি ভিত্তিতে প্লেনটিকে মাসকট বিমানবন্দরে অবতরণ করানো হয়।

সূত্র : আনন্দবাজার অনলাইন

জেডএস