মাঝ আকাশে বিকল হয়ে পড়ে বেসরকারি যাত্রীবাহী বিমান সংস্থা স্পাইসজেটের একটি উড়োজাহাজ। মুহূর্তেই আতঙ্ক ছড়িয়ে পড়ে যাত্রীদের মধ্যে। অবশ্য অল্পের জন্য রক্ষা পেয়েছেন পাইলট, ক্রুসহ ফ্লাইটের সব যাত্রী।

এয়ার ট্রাফিক কন্ট্রোলের সাহায্যে বিমানটিকে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। তারপর অন্য বিমানে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেয় স্পাইসজেট।

গত মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) ঘটনাটি ঘটে কলকাতা বিমানবন্দরের আকাশে। বিমানবন্দর সূত্রে জানা যায়, ওই দিন পাটনা থেকে গুয়াহাটির উদ্দেশে রওনা দেয় স্পাইসজেটের একটি বিমান। ওই বিমানে পাইলট, যাত্রীসহ কেবিন ক্রু মিলিয়ে মোট ৩8 জন ছিলেন।

মাঝ আকাশেই বিমানের ইঞ্জিন থেকে বিকট আওয়াজ শুনতে পান পাইলট। বিপদ বুঝে তিনি সঙ্গে সঙ্গে কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন। সেখানে ওই বিমানের পরিস্থিতির কথা জানিয়ে জরুরি অবতরণের অনুমতি চান। সেটা শুনে আর দেরি করেনি কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল।

বিমানকে অবতরণের জন্য রাস্তা তৈরি করে দেওয়া হয়। বিমানটি অবতরণ করানোর পর যাত্রীদের সুরক্ষিতভাবে নিচে নামিয়ে আনা হয়। এরপরে ওই বেসরকারি বিমান সংস্থার তরফ থেকে ইঞ্জিনিয়াররা এসে বিকল হয়ে পড়া বিমানটিকে পরীক্ষা-নিরীক্ষা করেন। অবশ্য বিমানে কোনো যাত্রীকে নিয়ে যাওয়ার ঝুঁকি নেয়নি বিমান সংস্থা। কলকাতা থেকে অন্য বিমানে তাদের গুয়াহাটি পাঠানোর ব্যবস্থা করে স্পাইসজেট কর্তৃপক্ষ।

এসকেডি