বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল চুক্তি স্বাক্ষরের প্রস্তাব করেছে সুইজারল্যান্ড। বুধবার (৬ অক্টোবর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সঙ্গে সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মিজ নাথালি চুয়ার্ড চুক্তি স্বাক্ষরের প্রস্তাবনা প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

এ সময় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপন ও দুই দেশের মধ্যে পর্যটনসহ ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে সুইজারল্যান্ড চুক্তিটি স্বাক্ষর করতে চায়। পর্যটন শিল্পের উন্নয়নে একত্রে কাজ করার বিষয়েও এ সময় রাষ্ট্রদূত আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, বিমান চলাচল চুক্তি স্বাক্ষরের বিষয়ে সুইজারল্যান্ডের প্রস্তাবটি যথাযথ প্রক্রিয়া বাস্তবায়ন করে যথাসময়েই সম্পাদন হবে। দুই দেশের মধ্যে বিমান চলাচল চুক্তি স্বাক্ষরের ফলে দুই দেশের জনগণের মধ্যকার যোগাযোগ বৃদ্ধি পাবে, ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। পর্যটন ও এভিয়েশন শিল্পের উন্নয়নে দুই দেশের একত্রে কাজ করার সুযোগ সৃষ্টি হবে।

এর আগে মঙ্গলবার বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করার আগ্রহ প্রকাশ করে ভিয়েতনাম। পর্যটক ও দুই দেশের জনগণের যাতায়াতের সুবিধার্থে শিগগিরই হ্যানয়-ঢাকা-হ্যানয় রুটে সরাসরি ফ্লাইট চালুর আগ্রহ প্রকাশ করেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ফাম ভিয়েত চেইন।

এআর/এসকেডি