জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রতিষ্ঠাকালীন বিভাগগুলোর মধ্যে অন্যতম ভূগোল ও পরিবেশ বিভাগের সুবর্ণজয়ন্তী পালিত হয়েছে। শুক্রবার (১৮ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্যের রুটিন দায়িত্বে নিযুক্ত অধ্যাপক ড. মো. নূরুল আলম।

উদ্বোধনকালে তিনি বলেন, সাবেক ও বর্তমান মিলে বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় অংশীজন হতে হবে। ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা দেশ-বিদেশে শিক্ষা ও গবেষণায় সুনাম অর্জন করে বিশ্ববিদ্যালয়ের গৌরব বৃদ্ধি করেছেন। এছাড়া এ বিভাগের সাবেক শিক্ষার্থীরা সরকারি ও বেসরকারি পর্যায়ে উচ্চপদে আসীন হয়ে বিভাগকে সম্মানিত করেছেন।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক বলেন, ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্র ও শিক্ষক হিসেবে আমি গর্বিত। বিভাগের সাবেক শিক্ষার্থীদের বিভাগের উন্নয়নে কাজ করার সুযোগ রয়েছে। তাদের এ সুযোগগুলো কাজে লাগাতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন— সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আকবার হোসেন ও সোলাসটা গ্রুপের নির্বাহী কর্মকর্তা শামসুল হক প্রমুখ।

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সংশ্লিষ্ট শিক্ষক ও ব্যক্তিকে সম্মাননা স্মারক দেওয়া হয়। পরে সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে কেক কাটা হয়।

এর আগে সকাল ১০টায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হকের নেতৃত্বে সমাজবিজ্ঞান অনুষদ চত্বর থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়। পরে দুপুরে প্রবীণ ও নবীনদের মধ্যে মতবিনিময় এবং স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়। সবশেষে র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

মো. আলকামা/এসএসএইচ