জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জবিসাস) আয়োজনে সাংবাদিকতা বুনিয়াদি প্রশিক্ষণ ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দুই শতাধিক শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মো. ইমদাদুল হক বলেন, প্রশিক্ষণের মাধ্যমে তরুণ শিক্ষার্থীদের সাংবাদিকতায় হাতেখড়ি হলো। এতে আমাদের অনেক শিক্ষার্থীর সাংবাদিকতাবিষয়ক জ্ঞান আরও বাড়বে। 

তিনি বলেন, সাংবাদিকদের কাজ হলো সত্যকে উন্মোচন করা। সাংবাদিকতা শিখতে হলে বুনিয়াদি কর্মশালা অবশ্যই করতে হবে। যারা সত্যিকার অর্থে এই পেশা বেছে নিতে চায় তাদের এ প্রশিক্ষণ কাজে দেবে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন স্বার্থে আমরা যদি কখনো কোনো কাজ করি, যা আমাদের করা উচিত নয় সাংবাদিকরা অবশ্যই তা তুলে ধরে আমাদের সতর্ক করবেন। যার ফলে আমাদের বিশ্ববিদ্যালয় এবং আমরা এগিয়ে যাব।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি রবিউল আলম এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসান জোবায়েরের সঞ্চালনায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মো. মিনহাজ উদ্দিন রাহাত, অনুসন্ধানী সাংবাদিক বদরুদ্দোজা বাবু, এএফপির ব্যুরো চিফ শফিকুল আলম, স্পাইস টিভির প্রতিবেদক আজাহারুজ্জান লিমন এবং প্রথম আলোর প্রতিবেদক ফয়জুল্লাহ ওয়াসিফ।

অনুষ্ঠানে প্রশিক্ষকরা সাংবাদিকতার প্রাথমিক ধারণা, অনুসন্ধানী সাংবাদিকতা, টিভি সাংবাদিকতা ও ফিচার বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেন।

এমটি/আরএইচ