মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম হল প্রিমিয়ার লীগ (এসএমপিএল) ২০২২-এর পর্দা উঠছে আজ শনিবার (২৬ মার্চ)।

হল ছাত্রলীগের উদ্যোগে আটটি দলের সমন্বয়ে শুরু হচ্ছে এসএমপিএল-২০২২ এর এবারের আসর। এ আটটি দলকে 'ক' এবং 'খ' গ্রুপে ভাগ করা হয়েছে। প্রত্যেক দল গ্রুপের সবার সঙ্গে একটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সর্বোচ্চ পয়েন্ট সংগ্রহকারী দু'টি করে দল সেমিফাইনালে অংশ নেওয়ার সুযোগ পাবে।

উদ্বোধনী দিনে সকাল ৯টায় মুখোমুখি হবে শহীদ বীরশ্রেষ্ঠ মতিউর রহমান একাদশ এবং শহীদ বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল একাদশ। আসরের গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো ২৭, ২৮ এবং ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। এছাড়া ৩১ মার্চ সেমি ফাইনাল এবং ২ এপ্রিল ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। হলের মাঠ প্রাঙ্গণে সবগুলো খেলা অনুষ্ঠিত হবে।

অংশ নেওয়া বাকি দলগুলো হলো- শহীদ বীরশ্রেষ্ঠ রুহুল আমিন একাদশ, শহীদ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান একাদশ, শহীদ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাদশ, শহীদ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ একাদশ, শহীদ বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ একাদশ, ভাষা শহীদ আবুল বরকত একাদশ।

এর আগে গত ১৭ মার্চ এক জমকালো আয়োজনের মাধ্যমে আইপিএল-বিপিএলের আদলে অনুষ্ঠিত হয়েছে এসএমপিএল-২০২২ এর মেগা নিলাম। নিলামের জন্য প্রত্যেক দলের এক লাখ করে কয়েন বরাদ্দ রাখা হয়। প্রত্যেক দল দুজন করে আইকন খেলোয়াড় আগে থেকেই নেওয়ার সুযোগ পায়। আর নিলামে তাদের নিতে হয় মোট ১৩জন খেলোয়াড়কে। প্রত্যেকের ভিত্তি মূল্য ছিল ৫০০ কয়েন। মেগা এই নিলামে সর্বোচ্চ ৩০ হাজার কয়েনে বিক্রি হন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী মোসাদ্দেক হোসেন।

এ উদ্যোগের বিষয়ে জানতে চাইলে হল শাখা ছাত্রলীগের সভাপতি তানভীর সিকদার বলেন, ‘মাদকমুক্ত ক্যাম্পাস ও সমাজকে অবক্ষয় থেকে রক্ষা করতে খেলাধুলার কোনো বিকল্প নেই। আর দেহকে সুস্থ, কর্মক্ষম ও প্রাণ-প্রাচুর্যে পূর্ণ করার জন্যে খেলাধুলা অপরিহার্য। পড়াশোনায় যাতে শিক্ষার্থীদের একঘেয়েমি সৃষ্টি না হয়, সেজন্য আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।'

হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিশাত সরকার বলেন, ‘দেশের শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে আমাদের এই আয়োজন। এছাড়া শিক্ষার্থীদের মানসিক উন্নয়নের জন্যও খেলাধুলার কোনো বিকল্প নেই। এই আয়োজন হলের শিক্ষার্থীদের মধ্যে সম্পর্ক বাড়াবে বলে আশা করি।'

এইচআর/এসকেডি