ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের নতুন সমন্বয়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য।

মঙ্গলবার (৫ এপ্রিল) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন।

তিনি বলেন, সাত কলেজের পূর্ববর্তী সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই. কে. সেলিম উল্লাহ খোন্দকারের পিআরএলজনিত অবসরের কারণে সাত কলেজের সমন্বয়কের পদটি শূন্য হয়। এরপর গত ২৯ মার্চ সাত  কলেজের অধ্যক্ষদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য  (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড.এ এস এম মাকসুদ কামালের বৈঠকের পর ইডেন মহিলা কলেজের অধ্যক্ষকে সাত কলেজের সমন্বয়ক হিসেবে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর থেকে তিনিই সাত কলেজের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মূলত প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ও পুরনো সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজ সাতটি হলো;  ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

এরপর থেকে চলতি বছরের ২৪ মার্চ পর্যন্ত এ সাতটি কলেজের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক আই. কে. সেলিম উল্লাহ খোন্দকার। সরকারি চাকরির বয়স পূর্ণ হওয়ায় গত ২৪ মার্চ তিনি ঢাকা কলেজের অধ্যক্ষ হিসেবে শেষ কর্মদিবস কাটান। এরপর থেকে সাত কলেজের সমন্বয়কের পদটি শূন্য হয়। এ পদে শুরু থেকেই ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ভারপ্রাপ্ত সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত ২৯ মার্চের সভার পর গতকাল (৪ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে সমন্বয়কের দায়িত্ব পান তিনি।

নতুন দায়িত্বপ্রাপ্ত সমন্বয়ক ও ইডেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য বলেন, আমি সাত কলেজের সার্বিক অগ্রগতির জন্য কাজ করব। এরই মধ্যে গত ৩ এপ্রিল সাত কলেজের অধ্যক্ষদের নিয়ে অনলাইনে একটা সভা করেছি।  শিক্ষার্থীরা কেন এত অকৃতকার্য হচ্ছে তা অনুসন্ধানের ওপর বেশি গুরুত্ব দেওয়া হবে।

তিনি বলেন, দায়িত্ব পাওয়ার পর থেকে সাত কলেজে প্রতিটি বিভাগের বিভাগীয় প্রধানদের সঙ্গে আলোচনা করছি। আমরা আগামীকাল ইংরেজি বিভাগের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষরা সভা করব। পর্যায়ক্রমে বাংলা, দর্শনসহ অন্যান্য বিভাগের সঙ্গে সভা করব। মানসম্মত শিক্ষা নিশ্চিতে আমরা চেষ্টা করে যাচ্ছি। আশা করি সাত কলেজের শিক্ষার্থীরা একসময় সবার চেয়ে এগিয়ে থাকবে।

আরএইচটি/এসকেডি