মুন্সিগঞ্জের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডলের নিঃশর্ত মুক্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখা।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে দুপুর সাড়ে ১২ টার দিকে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা হৃদয় মন্ডলের নিঃশর্ত মুক্তি দাবি করেন পাশাপাশি হৃদয় মন্ডলের বিরুদ্ধে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর কাজ যারা করেছে তাদেরকে বিচারের আওতায় আনার দাবি জানান।

মানববন্ধনে ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিছা পারভীন বলেন, ধর্ম এবং তাত্ত্বিক আলোচনা নিয়ে হৃদয় মন্ডলকে গ্রেপ্তারে আমরা প্রতিবাদ জানাচ্ছি। এ আলোচনা নতুন কিছু নয়; আদিকাল থেকেই এ আলোচনা হয়ে আসছে। হৃদয় মন্ডলকে গ্রেপ্তারের পিছনে কাদের ইন্ধন আছে তাদের বের করে শাস্তির আওতায় নিয়ে আসার দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, হৃদয় মন্ডলের গ্রেপ্তার ছিল পূর্ব পরিকল্পিত, এখানে নিশ্চয়ই কেউ চক্রান্ত করেছে সেটি খুঁজে বের করা হোক। শিক্ষকদের বন্দি রাখা হয়েছে, সাংবাদিকদের কথা বলার সুযোগ বন্ধ করা হয়েছে এভাবেই রাষ্ট্র আমাদের অধিকার কেড়ে নিচ্ছে।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান বলেন, হৃদয় মন্ডল একজন আদর্শ শিক্ষকের চরিত্র দেখিয়ে দিয়েছেন কিন্তু সরকার পুরস্কার দিল জেল-জরিমানা। এই রাষ্ট্র এটার মাধ্যমে বার্তা দিলেন মুক্ত চিন্তা করা যাবে না, কথা বলা যাবে না। ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে আমাদের মুখ বন্ধ করে রাখা হয়েছে। সব বাধা অতিক্রম করে এই সরকারের বিরুদ্ধে আমাদের অবস্থান নিতে হবে।

এ সময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু সাঈদ বলেন, দেশে যেমন একদিকে ধর্মকে উস্কে দেওয়া হচ্ছে তেমনি বিজ্ঞান চর্চা থেকেও দূরে ঠেলে দেওয়া হচ্ছে। হৃদয় মন্ডলকে কালক্ষেপন না করে দ্রুত মুক্তির দাবি জানাই।

ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায়ের সঞ্চালনায় মানববন্ধনে সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আলকামা/আইএসএইচ