রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী শিক্ষার্থী সংঘর্ষের ঘটনার পূর্ণাঙ্গ কারণ জানতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা কলেজ কর্তৃপক্ষ। বুধবার (২৭ এপ্রিল) কলেজ প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

কলেজ সূত্রে জানা গেছে, সংঘর্ষের ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে চিঠি পেয়েছেন কমিটির সদস্যরা। এতে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে যাচাই-বাছাই করে নির্ভুল ও পূর্ণাঙ্গ প্রতিবেদন কলেজ অধ্যক্ষের কাছে জমা দেওয়ার জন্য কমিটির সদস্যদের প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে।

তদন্ত কমিটিতে আহ্বায়ক করা হয়েছে ঢাকা কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক চন্দ্র অখিল চন্দ্র বিশ্বাসকে। অপর দুই সদস্য হলেন; পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহিন উদ্দিন এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক মো. ফারুক আহমেদ।

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক অখিল চন্দ্র বিশ্বাস বলেন, সংঘর্ষের ঘটনায় শিক্ষার্থীদের সম্পৃক্ততার বিষয়ে তদন্ত করা হবে। আমরা যত দ্রুত সম্ভব সরেজমিনে তদন্ত করে পুঙ্খানুপুঙ্খ রূপে  প্রতিবেদন জমা দেবো।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল রাতে ও ১৯ এপ্রিল দুপুরে নিউমার্কেটের দোকান-মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। এতে নাহিদ ও মোরসালিন নামে দুজনের প্রাণহানি এবং অর্ধশতাধিক মানুষ আহত হন। এ ঘটনায় অন্তত তিনটি মামলা দায়ের হয়েছে। 

আরএইচটি/এসকেডি