চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) আয়োজিত ‘গল্পে আড্ডায় সাংবাদিকতা’ শীর্ষক কর্মশালার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৭ মে) বেলা ১১টায় চাকসু কেন্দ্রের তৃতীয় তলায় চবিসাসের কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

চবিসাসের সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি মো. শহীদুল হক। গল্পে-আড্ডায় সাংবাদিকতা দ্বিতীয় পর্বের অতিথি হিসেবে ছিলেন চবিসাসের সাবেক সভাপতি আজকের পত্রিকার নিজস্ব প্রতিবেদক হুমায়ুন মাসুদ ও সাবেক সাধারণ সম্পাদক আজকের পত্রিকার নিজস্ব প্রতিবেদক তাসনিম হাসান।

সাংবাদিকতার অভিজ্ঞতা বলতে গিয়ে হুমায়ুন মাসুদ বলেন, যেকোনো নিউজ করার সময় মাথায় রাখতে হবে নিউজের পরে কী ঘটতে পারে। যে নিউজ তুমি করেছো তার যথেষ্ট প্রমাণ তোমার কাছে আছে কি না। এর বাইরে নিউজ করতে গিয়ে হয়তো অনেক সময় হুমকি আসতে পারে। কিন্তু এটা মাথায় রাখবে তুমি যদি তোমার নৈতিক জায়গা থেকে সৎ হও তাহলে কেউই তোমার কিছুই করতে পারবে না।

তাসনীম হাসান বলেন, প্রত্যেকটা সংবাদের ভেতরে সংবাদ থাকে। তোমাদেরকে তা খুঁজে বের করতে হবে। সাংবাদিকতায় প্রতিযোগিতা করবে। সবসময় চেষ্টা করবে একজন আরেকজন থেকে ভালো নিউজ করতে।

এদিন চবিসাস কার্যালয়ে নতুন একটি আলমারি ও ডিজিটাল প্রিন্টার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন শেষে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি এবং চবিসাসের উপদেষ্টা শহীদুল হক বলেন, তোমরা বিশ্ববিদ্যালয়ের ৩০ হাজার শিক্ষার্থীদের প্রতিনিধি। তোমরা যদি কখনো আপোষ করও তাহলে সাধারণ শিক্ষার্থীরা বঞ্চিত হবে। 

আবার তোমরা যদি কারও পক্ষ নিয়ে নিউজ করও তাহলে তোমাদের সততার জায়গা প্রশ্নবিদ্ধ হবে। তাই তোমাদেরকে সর্বোচ্চ সৎ হয়ে দায়িত্ববোধের জায়গা থেকে নিউজ করতে হবে। এ সময় সাংবাদিক সমিতির উত্তরোত্তর সাফল্য কামনা করেন তিনি।

এরপর সমিতির নতুন দুইটি অনার বোর্ড উদ্বোধন করেন অতিথিরা। এ সময় সমিতির বর্তমান কমিটির সহ-সভাপতি আহমাদ সালমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব এ রহমান, অর্থ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক রুমান হাফিজ, প্রচার, প্রকাশনা ও দপ্তর সম্পাদক ইমাম ইমু, নির্বাহী সদস্য মো. আজহার, সদস্যবৃন্দ ও কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

রুমান/আরআই