রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আজ বেলা ১২টা থেকে শুরু হয়ে চলবে আগামী ৯ জুন দুপুর পর্যন্ত। এতে দ্বিতীয়বার অর্থাৎ ২০২০ সালে পাশ করা শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবেন।  

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসাইন ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করে তিনি বলেন, আজ (বুধবার) দুপুর ১২টা থেকে আবেদন শুরু হবে। আগামী ৯ জুন দুপুর ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন করা যাবে। এবার প্রাথমিক আবেদনের জন্য ফি ধরা হয়েছে ৫৫ টাকা।

একাডেমিক শাখা সূত্রে জানা গেছে, প্রাথমিক আবেদন থেকে বাছাইকৃত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদন করতে পারবেন। সে প্রক্রিয়া শুরু হবে ১৫ জুন থেকে। আর করা যাবে ২৮ জুন পর্যন্ত। চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হলে শিক্ষার্থীপ্রতি সার্ভিস চার্জসহ ১১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

কোন ইউনিটে কত পয়েন্ট লাগবে

এ বছর ভর্তি পরীক্ষায় পয়েন্ট নির্ধারণের ক্ষেত্রে মানবিক বা ‘এ’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.০০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.০০ থাকতে হবে।

বাণিজ্য বা ‘বি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৭.৫০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘বি’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩.৫০সহ মোট জিপিএ-৭.৫০ থাকতে হবে।

বিজ্ঞান বা ‘সি’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ-৩.৫০সহ দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৮.০০ থাকতে হবে।

এবারের ভর্তি পরীক্ষাতেও গতবারের মতো শুধু ১০০টি বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছর এ (মানবিক), বি (বাণিজ্য) ও সি (বিজ্ঞান) এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটকে আবার ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটিতে ১৮ হাজার শিক্ষার্থী অংশ নিতে পারবেন। অর্থাৎ প্রতি ইউনিটে সর্বমোট ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবেন। ১ম গ্রুপের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, ২য় গ্রুপের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা, ৩য় গ্রুপের দুপুর ১টা থেকে ২টা এবং ৪র্থ গ্রুপের বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এদিকে ২৫ জুলাই সোমবার ‘সি’ (বিজ্ঞান) পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। পরদিন ২৬ জুলাই মঙ্গলবার ‘এ’ (মানবিক) ইউনিটের ও শেষের দিন ২৭ জুলাই বুধবার ‘বি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষা দিয়ে শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা।

এ ছাড়া ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd)-এ পাওয়া যাবে।

মেশকাত মিশু/আরআই