ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চলাকালীন ছাত্রদল ক্যাম্পাসে কোনো ধরনের অস্থিতিশীল ও শিষ্টাচার বহির্ভূত আচরণ করলে ছাত্রলীগের ‘চণ্ডীরূপ’ দেখবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস।

বৃহস্পতিবার (২ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সহযোগিতায় ঢাবি ছাত্রলীগের গৃহীত কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, ‘যারা ৭৫ এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার' স্লোগান দেয়, যারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটাক্ষ করে, যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রকাশ্যে হত্যার হুমকি দেয়, এ ধরনের ছাত্র সংগঠনকে সারা দেশের ছাত্রসমাজ বর্জন করেছে। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, দেশের পথে-ঘাটে জাতীয়তাবাদী ছাত্রদল গণপিটুনি খেয়েছে। যদি তারা তাদের এমন কর্মকাণ্ড অব্যাহত রাখে তাহলে তাদের ‘চণ্ডীরূপ’ প্রদর্শন করতে হবে। সে ক্ষেত্রে বিন্দুমাত্র ছাড় দিতে আমরা প্রস্তুত নই।

সনজিত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয়। সব ছাত্র সংগঠন কাজ করবে এটিই স্বাভাবিক। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার যে সার্বিক পরিস্থিতি সেটিকে কেউ ব্যহত করলে ঢাবি ছাত্রলীগ তাদের প্রতিহত করবে। এ ক্ষেত্রে ছাত্রলীগ শান্তিপূর্ণভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সাহায্য নেবে।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সত্য-সুন্দর-ন্যায়ের প্রতি দায়বদ্ধ এই ক্যাম্পাসে মেধাভিত্তিক প্রতিযোগিতার অসাধারণ আবহ তৈরি হয়। তারুণ্যের এই উৎসবকে মুখরিত, নান্দনিক, সহজ ও সুপরিকল্পিত করতে বদ্ধ পরিকর ঢাবি ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও বিভিন্ন হল ইউনিট ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, শুক্রবার (৩ জুন) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে গত বছরের মতো এবারো ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

এইচআর/ওএফ