পদ্মা সেতু মানে শুধু একটি সেতু না। বিরোধী ও কুচক্রীদের উচিত জবাবের অস্ত্র। সব কুচক্র রুখে দিয়ে শেখ হাসিনা প্রমাণ করেছেন যে আমরা পারি। এই পদ্মা সেতুতে অবদান রেখেছেন দেশের সব স্তরের মানুষ। শেখ হাসিনার প্রতি তাদের এই আস্থা আরও শক্তিশালী হয়েছে। পদ্মা সেতু উদ্বোধনের মাধ্যমে বিশ্বের কাছে বাংলাদেশের সক্ষমতার পরিচয় প্রকাশ পেয়েছে। নিজেদের অর্থায়নে তৈরি হয়েছে আজকের পদ্মা সেতু, যে সেতু ঘিরে আজ শুধু সম্ভাবনা। যে সেতুর কারণে অর্থনীতি আরও বেগবান হবে। দক্ষিণ অঞ্চলের মানুষ নতুন করে শক্তি পাবে। কারণ বাংলাদেশের নেতৃত্বে আছেন শেখ হাসিনা।

শনিবার (২৫ জুন) রাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল কর্তৃক আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে ‘বাংলাদেশের অর্থনীতিতে পদ্মা সেতু : শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব ও অদম্য সাহসের উজ্জ্বল প্রতীক’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করেন তারা।

ওয়েবিনারে বক্তারা আরও বলেন, শেখ হাসিনা শুধু পদ্মা সেতুই করেননি। তিনি দক্ষিণ অঞ্চলে অনেকগুলো বড় বড় ব্রিজ করেছেন। শেখ হাসিনা স্বপ্ন দেখিয়েছিলেন এবং তা পূরণ করেছেন। তিনি আমাদের স্বপ্নবাজ হতে শিখিয়েছেন। আজকের যে পদ্মা সেতু তা একদিনে হয়নি। দেশ আরও বেশি এগিয়ে যাবে এই সেতুর মাধ্যমে। কেবল শেখ হাসিনার জন্যই এটি সম্ভব হয়েছে।

ওয়েবিনারে মূল প্রবন্ধ পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আইনুল ইসলাম। তিনি বলেন, বিশ্ববাসী নতুন করে আজ জানল বাংলাদেশকে। বাংলাদেশের অর্থনীতি কত শক্তিশালী তার প্রমাণ এই পদ্মা সেতু। বিশ্বব্যাংক আমাদের সঙ্গে বেইমানি করার পরও আমাদের নিজস্ব টাকায় আমরা সেতু করতে পেরেছি। দক্ষিণ অঞ্চলের অর্থনীতি আরও বেশি এগিয়ে যাবে। অর্থনীতি আরও বেশি স্বাবলম্বী হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন। এসময় অধ্যাপক ড. মোহাম্মদ সেলিমসহ অন্যান্য শিক্ষকরা বক্তব্য রাখেন।

এমটি/এসএসএইচ