ছিনতাইয়ের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। আটক হওয়া ওই শিক্ষার্থীর নাম আকরামুল কবির আকরাম। তিনি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী এবং জহুরুল হক শাখা ছাত্রলীগের কর্মী।

রোববার (২১ ফেব্রুয়ারি) রাতে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন অর রশিদ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ছিনতাইয়ের অভিযোগে আটক করা ওই শিক্ষার্থীকে থানা হেফাজতে রাখা হয়েছে। ঢাবি ক্যাম্পাসে ঘুরতে আসা কলেজ পড়ুয়া কয়েকজন শিক্ষার্থী তার বিরুদ্ধে অভিযোগ করেছে। অভিযোগের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

জানা গেছে, রোববার বিকেলে সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের ওই কর্মীসহ তার আরও কয়েকজন সহযোগী কলেজ পড়ুয়া পাঁচ শিক্ষার্থীদের কাছ থেকে মোবাইল ও নগদ টাকা ছিনতাই করে। ঘটনার পরপরই বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সহযোগিতায় তাকে শাহবাগ থানা পুলিশ আটক করে।

ভুক্তভোগী বি এফ শাহীন কলেজের ১ম বর্ষের শিক্ষার্থী সিয়াম বিন হাসান জানান, শহীদ দিবসে ক্যাম্পাসে ঘুরতে আসলে সোহরাওয়ার্দী উদ্যানের গেইটের সামনে থেকে আকরাম ও তার কয়েকজন সহযোগী আমাদের উদ্যানের মুক্তমঞ্চে ডেকে নিয়ে যায়। এরপর মাদকসহ পুলিশে ধরিয়ে দেওয়ার ভয় দেখিয়ে আমাদের কাছ থেকে চারটি মোবাইল ও সঙ্গে থাকা সব টাকা নিয়ে যায়। তিনটি মোবাইল ফেরত দিলেও একটি আইফোন ও নগদ টাকা রেখে দেয় আকরাম।

এদিকে ছিনতাইয়ের তিন সহযোগী ইয়ামিন সুলতান, হাসিবুল বাসার হাসিব ও সোহাইন হোসাইন তানভীর অভিযোগের সত্যতা স্বীকার করলেও আকরাম বিষয়টি অস্বীকার করেছেন। ছিনতাইয়ের আরেক সহযোগী পলাশীর একটি ফাস্ট ফুড দোকানের কর্মচারী আল আমিন জানান, আকরাম এর আগেও সোহরাওয়ার্দী উদ্যানের মাদক ব্যবসায়ীদের মারধর করে পুলিশে ধরিয়ে দেওয়ার ভয় দেখিয়ে তাদের কাছ থেকে গাঁজা ছিনিয়ে নিত। এছাড়াও সে সোহরাওয়ার্দী উদ্যানে ঘুরতে আসা লোকজনকে মারধর করে টাকা নিয়ে যেত।

এ বিষয়ে ঢাবি প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বলেন, ওই শিক্ষার্থীর বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ এসেছে। মৌখিক অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রক্টরিয়াল টিমের মাধ্যমে তাকে পুলিশে দেওয়া হয়েছে। তবে এ ঘটনায় লিখিত অভিযোগ দিতে হবে বলেও জানান তিনি।

এমএইচএস