ফাইল ছবি

সন্তানদের ব্যর্থতা নিজের কাঁধে তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতকের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়েছিলেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। তবে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি তিনি। আর তাতে বেলায়েতের ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন অধরাই থেকে গেল।

মঙ্গলবার (৫ জুলাই) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফলাফল প্রকাশ করেন।

এতে দেখা যায়, ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ অনুত্তীর্ণ হয়েছেন। যার রোল নম্বর ৫১২১২২৩। বেলায়েত ভর্তি পরীক্ষায় পেয়েছেন ৮ এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ২৬.০২। ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন তিনি।

স্বপ্ন আশাহত হলেও চেষ্টা অব্যাহত থাকবে বলে জানান বেলায়েত শেখ। তিনি বলেন, আমার চেষ্টা অব্যাহত থাকবে। সামনে রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করব। দেশের যেকোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়া সুযোগ পাবেন বলে আশাবাদী তিনি।

বেলায়েত ১৯৮৩ সালে প্রথমবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও টাকার অভাবে সেবার নিবন্ধন করতে পারেননি। ১৯৮৮ সালে তিনি আবারও এসএসসি পরীক্ষা দেওয়ার চেষ্টা করেন, কিন্তু সে বছর সারা দেশে বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি। এরপর কর্মজীবন শুরু করায় বেলায়েত আর পড়ালেখা না করার সিদ্ধান্ত নেন এবং তার সন্তানদের মাধ্যমে তার স্বপ্ন পূরণের চেষ্টা করেও ব্যর্থ হন। তার মেয়ে রাজউক উত্তরা মডেল কলেজে ভর্তির সুযোগ পেলেও কলেজে যেতে আগ্রহী ছিলেন না। এমনকি তার বড় ছেলেও পড়ালেখা করতে আগ্রহী নন।

ছেলে-মেয়েরা স্বপ্ন পূরণে ব্যর্থ হওয়ায় হতাশ হয়ে পড়েন বেলায়েত। অদম্য বেলায়েত অবশেষে ২০১৯ সালে এসএসসি এবং ২০২১ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় উত্তীর্ণ হন। তার ধারাবাহিকতায় ৫৫ বছর বয়সে স্বপ্ন পূরণের লক্ষ্য নিয়ে বসেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়। যদিও তিনি এতে আশাহত হয়েছেন।

এইচআর/এসএসএইচ