জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগে চাকরিচ্যুত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খানকে ঢাবি ক্যাম্পাসের বাসা ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে। এ নোটিশ প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দিয়েছে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

বৃহস্পতিবার (৭ জুলাই) দুপুরে উপাচার্যের কার্যালয়ে এ স্মারকলিপি দেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেন সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. লুৎফর রহমান।

আরও পড়ুন>> আবেদন খারিজ, বাসা ছাড়তেই হচ্ছে ঢাবি শিক্ষক মোর্শেদকে

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, অধ্যাপক মোর্শেদ হাসানকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজনৈতিক বিবেচনায় ২০২০ সালের ৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অব্যাহতি দিয়েছেন। কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে অধ্যাপক মোর্শেদ হাসান খান তাকে চাকরিতে পুনর্বহাল করার জন্য ইতোমধ্যে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন। এই বিষয়টি এখনো আদালতের বিচারাধীন। বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তির পূর্বেই হঠাৎ তাকে বাসা ছাড়ার নোটিশ দেওয়ার বিষয়টিতে সাদা দল বিস্ময় প্রকাশ করে এবং এর তীব্র প্রতিবাদ জানায়।

মোর্শেদ হাসানের ক্যান্সার আক্রান্ত অসুস্থ স্ত্রী ও শিশু কন্যাকে নিয়ে বাসা ত্যাগের নোটিশের বিষয়টিকে অমানবিক বলেও স্মারকলিপিতে উল্লেখ করা হয়। তাই মোর্শেদ হাসান খানের নামে ইস্যুকৃত বাসা ছাড়ার নোটিশটি প্রত্যাহার করার জন্য জোর দাবি জানানো হয় স্মারকলিপিতে।

স্মারকলিপি দেওয়ার সময় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমানের সঙ্গে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, সিনেট সদস্য অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক ড. মো. আবুল কালাম সরকার, জনাব দেবাশীষ পাল প্রমুখ।

এইচআর/আইএসএইচ