ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথমবর্ষ বিএফএ (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এই ইউনিটে ১৩০ আসনের বিপরীতে পাস করেছেন ২৪১ জন শিক্ষার্থী।

‘চ’ ইউনিটের ফলে প্রথম হয়েছেন রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ-এর শিক্ষার্থী ফারিয়া নওশীন আহমেদ আপন। তিনি ঢাবির চারুকলা অনুষদ কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

ফারিয়া ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান অংশে ২৫ দশমিক ৫ নম্বর এবং লিখিত (অঙ্কন) অংশে ৫৫ নম্বর পেয়েছেন। এছাড়া তিনি এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ’র নম্বর মিলিয়ে ১০০ দশমিক ৫ নম্বর পেয়েছেন।

আরও পড়ুন>> ঢাবিতে শিক্ষক নিয়োগে বঞ্চিত সর্বোচ্চ ফলধারীরা

দ্বিতীয় হয়েছেন ময়মনসিংহের সরকারি গৌরীপুর কলেজের শিক্ষার্থী ঐশী রানি মণ্ডল। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ৭৯.৫। এসএসসি ও এইচএসসির জিপিএ’র নম্বর মিলিয়ে তিনি পেয়েছেন মোট ৯৮.৯৪। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন।

‘চ’ ইউনিটে তৃতীয় হয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলার শাহ নিয়ামতুল্লাহ কলেজের শিক্ষার্থী মো. ফরহাদ আলী। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ৮০.৫। এসএসসি ও এইচএসসির জিপিএ’র নম্বর মিলিয়ে তিনি পেয়েছেন মোট ৯৮.৯৪। তিনিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন।

আরও পড়ুন>> পদ বাণিজ্যের অভিযোগ প্রমাণ দিতে পারলে পদত্যাগ করব : জয়

বৃহস্পতিবার (২১ জুলাই) বেলা ১১টায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ভর্তি পরীক্ষার ফল ঘোষণা করেন।

এ বছর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৬ হাজার ১৫৬ জন। পাস করেছেন মাত্র ২৪১ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৩ দশমিক ৯১ শতাংশ। বাকি ৯৬ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন। এতে আসন রয়েছে ১৩০টি।

এইচআর/জেডএস