রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২৫ জুলাই) সকাল সাড়ে ৯টায় সি ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চার শিফটের মধ্যে সকাল সাড়ে ৯টায় প্রথম শিফটে ‘সি’ ইউনিটের অন্তত ১৮ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিচ্ছে। চার শিফটে মোট ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু পরীক্ষা দেবে। 

সি ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে।

এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে ভর্তি পরীক্ষা আয়োজনে সার্বিক পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে উপাচার্য বলেন, আমরা এক সপ্তাহ ধরে নিরলস পরিশ্রম করে যাচ্ছি। আমাদের সীমাবদ্ধতা আছে, কিন্তু তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি যেন ভোগান্তি কিছুটা হলেও লাঘব করতে পারি। এখন পর্যন্ত প্রশ্নফাঁসের কোনো ধরনের গুজব তৈরি হয়নি। আমাদের সিস্টেমটা নিখুঁত, এখানে প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। এ ধরনের কোনো ঘটনা ঘটলে মনে করবেন সেটা গুজব। পুলিশের সাইবার টিম কাজ করছে, সন্দেহভাজন যারা আছে, তাদের সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

এদিকে ঢাকা থেকে আসা আশরাফ নামে একজন অভিভাবক বলেন, কয়েকটা জায়গায় পরীক্ষা দিতে নিয়ে গেছি মেয়েকে। সুশৃঙ্খল ও অসাধারণ আয়োজন। তবে ঢাকা থেকে আসা, টিকেট পাওয়া, আবাসন নিয়ে একটু দুশ্চিন্তার মধ্য দিয়ে গেছি। চান্স পেলে মেয়েকে এখানেই ভর্তি করাব। তবে এই আয়োজন যদি বিভাগীয় শহরগুলোতে করা যেত ভোগান্তি অনেকাংশে কমে আসত।

মেশকাত মিশু/এসপি