কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিন্ডিকেট কমিটির ১৮তম সভা মঙ্গলবার (২ আগস্ট) বেলা ১১টায় অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এইচ এম জাহিরুল হকের সভাপতিত্বে সভায় শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব তথা কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিন্ডিকেট সদস্য শ্রীকান্ত কুমার চন্দ, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের নির্বাহী চেয়ারম্যান শাহনুল হাসান খান, স্ট্র্যাটেজিক হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা-১, এহসানুল কবির, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর এস এম সিরাজুল হক, সিন্ডিকেট সদস্য স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রধান প্রফেসর সৈয়দ আক্তার হোসেন, ব্যবসায় প্রশাসন (বিবিএ) বিভাগের প্রধান প্রফেসর এস এম আরিফুজ্জামান এবং ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রধান প্রফেসর ড. মো. শাহরুখ আদনান খান এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এএসএমজি ফারুক উপস্থিত ছিলেন।

উক্ত সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নীতিমালা প্রণয়ন, শিক্ষার মান উন্নয়নের সঙ্গে সঙ্গে মানবিক মূল্যবোধ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে শিক্ষার্থীদের শিক্ষাদান, প্রথম সমাবর্তনে সমাবর্তন বক্তা নির্বাচন ইত্যাদি বিষয়ের ওপর আলোচনা হয়। শ্রীকান্ত কুমার চন্দ জাতীয় শোক দিবসসহ অন্যান্য জাতীয় দিবসগুলো উৎযাপনের ওপর গুরুত্বারোপ করেন। এসব দিবসে শিক্ষার্থীদের সম্পৃক্ততা নিশ্চিতকরণের ওপর জোর দেন। 

ড. চৌধুরী নাফিজ সরাফাত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি উইথ রিয়াল ইমপ্যাক্ট (ডব্লিউইউআরআই) র‍্যাংকিংয়ে শীর্ষ ৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪৪তম স্থান অর্জন করায় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভাইস চ্যান্সেলরসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। 

সভায় শাহনুল হাসান খান বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো সম্পর্কে উপস্থিত সবাইকে অবহিত করেন। 

ড. শাহরুখ আদনান খান ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার পাভেল সিকদারের সম্প্রতি ডাবল মাস্টার্স প্রোগ্রামে ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ প্রাপ্তির বিষয়ে আলোকপাত করেন। ১৯৮৭ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে শুরু হয় ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ। এই স্কলারশিপে কমপক্ষে ২টি বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে। এখানে প্রায় ১২০-এর অধিক কোর্স রয়েছে। এই প্রোগ্রাম কাজের অভিজ্ঞতা, গবেষণাপত্র, কো-কারিকুলাম অ্যাক্টিভিটি থেকে শুরু করে সকল বিষয়েই গুরুত্ব দেওয়া হয়।

পরিশেষে সভায় উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে ভাইস চ্যান্সেলর সভা সমাপ্ত ঘোষণা করেন।    

ওএফ